বেড়েছে ডিম ও মুরগির দাম

  04-01-2019 02:08PM

পিএনএস ডেস্ক : সদ্য শেষ হওয়া সংসদ নির্বাচনের কারণে সরবরাহ বন্ধ থাকার পর রাজধানীর বাজারগুলোতে আসতে শুরু করেছে নিত্য পণ্যসহ বিভিন্ন ধরনের সবজি। আর তাই বাজারে এখন শীতের সবজির অঢেল সমারোহ। দাম নিয়েও খুশি ক্রেতারা।প্রায় সব ধরনের মাছের দাম বেড়েছে। আর দেশি মুরগির দাম কমলেও বেড়েছে ব্রয়লারের দাম। গত সপ্তাহ থেকে পণ্য ও বাজারভেদে ৫ থেকে ১০ টাকা কম দরে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের শাকসবজি।

শুক্রবার (৪ জানুয়ারি) সকাল সকালই কাঁচাবাজারে হাজির ক্রেতারা। পরিবারের প্রয়োজন ও পুষ্টিগুণ বিবেচনায় কিনছেন সবজি। তাদের পর্যবেক্ষেণ গেল সপ্তাহের তুলনায় দাম কিছুটা কম। ক্রেতারা বলছেন, বাজারে পর্যাপ্ত পরিমাণে সবজির সরবরাহ থাকলেও বিক্রেতারা বিভিন্ন অজুহাতে তার দাম বাড়িয়ে দেয়। এখন আবার কমাতে শুরু করেছে। তবে, বিক্রেতারা জানালেন বেশিরভাগ সবজির দামই বেড়েছে। যদিও সরবরাহে নেই কোনো ঘাটতি।

রাজধানীর কল্যাণপুর নতুন বাজার ঘুরে দেখা যায়, নতুন আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে। তবে ৫ কেজির বেশি কিনলে কেজিতে মিলছে ২টা কম। মিষ্টি কুমড়ার কেজি ৩০ টাকা ও ছোট পিস বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৬০ টাকায়। এক কেজি ধুন্দল ৬০ টাকা, চিচিঙ্গার ঝাঝটাও বেশি, ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে বাজার ও মানভেদে করলার দাম কমেছে ১০ টাকা। ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কল্যাণপুর নতুন বাজারে খাদিজা আক্তার নামে নারী ক্রেতা বলেন, নতুন সবজিতে একটা আগ্রহ থাকে। কিন্তু দেখুন আলু, চিচিঙ্গা, ধুন্দলের দাম বেশি। তাই কম কম করে কিনতে হচ্ছে।

গত সপ্তাহের ন্যায় প্রকার ও মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা কেজি। কাঁচা টমেটোর দাম কমে ২০ টাকা হলেও এখনো দামে বেশি পাকা টমেটো। ৩৫ টাকার নিচে মিলছে না পাকা টমেটো। ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা পিস, বাধা কপি ১০ থেকে ২৫ টাকা, কাঁচা কলার হালি ২৫ থেকে ৩০ টাকা। এর বাইরে কাঁচা পেপে ২০ টাকা, গাজর ৩০ টাকা, শসা ৪০ কেজিতে বিক্রি হচ্ছে। শালগমে দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। গত সপ্তাহে ছিল ১৫ থেকে ২০ টাকা। এখন বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। তবে মানিকগঞ্জ থেকে নিয়ে আসা শিম বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। অন্য শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকায়।

এছাড়া পেঁয়াজসহ বেশিরভাগ সবজির দাম স্থিতিশীল রয়েছে। আগের সপ্তাহের মতো পুরাতন দেশি পেঁয়াজের কেজি ২৫ টাকা এবং নতুন দেশি পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

কমেনি মুরগি ও ডিমের দাম। ডিম পাইকারি ৯৮ টাকা, খুচরা ১০০ থেকে ১০৫ টাকা ডজন বিক্রি হচ্ছে। ডিম ব্যবসায়ীরা জানান, ডিমের চাহিদার তুলনায় সাপ্লাই কম, উৎপাদনও কিছুটা কমেছে। এক সপ্তাহ আগে এক ডজন ডিম বিক্রি হয়েছে ৮৫ টাকায়। এখন সেই ডিম ১০০ টাকা ডজন বিক্রি করতে হচ্ছে।

ব্রয়লার মুরগি বিক্রেতা আলমগীর হোসেন বলেন, ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। তবে ৪/৫ কেজি হলে কেজিতে ৫ টাকা কম নেয়া হচ্ছে। দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, চাহিদা বেশি কিন্তু সে তুলনায় সাপ্লাই নেই।

এদিকে,আরেক ধাপ বেড়েছে ইলিশের দাম। অন্যান্য মাছের দামও ঊর্ধ্বমুখী। এখানে অবশ্য মিল পাওয়া গেল ক্রেতা-বিক্রেতার কথায়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন