হিলিতে প্রতি কেজি পেঁয়াজ ৬ টাকা

  18-01-2019 07:51PM

পিএনএস ডেস্ক : দেশীয় জাতের পেঁয়াজ ওঠায় বাজারে পেঁয়াজের ব্যাপক সরবরাহ রয়েছে। ফলে ভারতীয় পেঁয়াজের চাহিদা কমেছে। চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা। বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ ৬-৮ টাকা দরে বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে বিক্রি হতো ৮-১৩ টাকা কেজি দরে। দাম কমায় পেঁয়াজ আমদানি করে লোকসান গুনছেন আমদানিকারকরা।

সরেজমিন হিলি স্থলবন্দর ঘুরে জানা গেছে, বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। গত এক সপ্তাহে বন্দর দিয়ে একই হারে ৩৫-৪০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে।
বাংলাহিলি বাজার ঘুরে দেখা গেছে, আমদানি করা পেঁয়াজের দাম কমার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। ভারতীয় পেঁয়াজ ১০-১২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ী আইয়ুব হোসেন জানান, দেশীয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এতে করে দেশের বিভিন্ন স্থানে যেখানে আগে আমদানি করা পেঁয়াজ সরবরাহ করা হতো সেসব স্থানে পেঁয়াজের চাহিদা কমে যাওয়ায় সরবরাহ বন্ধ হয়ে গেছে। আগে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ত্রিশাল, ময়মনসিংহ, ভালুকা এসব অঞ্চলে পেঁয়াজ পাঠানো হলেও ত্রিশাল, ময়মনসিংহ, ভালুকা অঞ্চলে পেঁয়াজ ওঠায় ওইসব এলাকায় ভারতীয় পেঁয়াজ যাচ্ছে না। বর্তমানে ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, চান্দিনায় পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে। ফলে আমদানি করা পেঁয়াজের বাজারে একেবারে ধ্স নেমে গেছে। বর্তমানে হিলি স্থলবন্দরে কিছুটা নিম্ন মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪-৫ টাকা কেজি দরে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন