বাংলাদেশ ব্যাংকের খামে ‘প্রধানমন্ত্রী’ বানানে অসঙ্গতি!

  

পিএনএস (আহমেদ জামিল) : পরীক্ষার খাতায় বানান ভুল ও অসঙ্গতি করার রীতি অনেক পুরোনো হলেও এমনি এক ভুল করে বসলো দেশের ব্যাংকগুলোর অভিভাবক বাংলাদেশ ব্যাংক। খামের উপর প্রধানমন্ত্রী বানান ভুল লিখে ব্যাংক পাড়ায় বিতর্কের মুখে পড়েছে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি নজরে আসার পরও একই ভুল বানানসংবলিত খাম দিয়ে চিঠি চালাচালি করছে বাংলাদেশ ব্যাংক। অনেক শাখায় এখনো রয়েছে খামগুলো।

বাংলাদেশ ব্যাংকের (51007)নং কোডের খামের উপর পরিবেশ বান্ধব একটি শ্লোগান রয়েছে। সেখানে লেখা রয়েছে, ‘‘গাছ লাগান, গাছের পরিচর্যা করুন এবং পরিবেশ বাঁচান - প্রধানমন্ত্রী। তবে এখানে প্রধানমন্ত্রী লেখতে মাঝখানে একটি স্পেস ব্যবহার হয়েছে ‘প্রধান মন্ত্রী’। বাংলাদেশ ব্যাংকের এমন ভুল নিয়ে ব্যাংক পাড়ার রীতিমতো হাসি-ঠাট্টার খোরাক হয়েছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, কিভাবে বাংলাদেশ ব্যাংকের মতো প্রতিষ্ঠান এমন অসঙ্গতি করতে পারে! অনেকেই এটাকে সংশ্লিষ্টদের খামখেয়ালি এবং উদাসীনতা মনে করছেন।

এ বিষয় জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম পিএনএসকে বলেন, ‘ভুল হতেই পারে, মানুষ ভুল করে না? বিষয়টি নজরে আসার পর পুনরায় একই কোডে নতুন খাম তৈরি করা হয়েছে।’ তিনি বলেন, ‘যিনি এটা দেখেছেন তিনি হয়তো মনে করেছেন এই বানানই ঠিক’। অসঙ্গতিপূর্ণ বানানের খাম এখনো ব্যবহার করা হচ্ছে কি না, এমন প্রশ্ন করলে তিনি বলেন, ‘এগুলো প্রায় শেষ, অল্প কিছু আছে। দু’একটি শাখায় হয়তো এগুলো থাকতে পারে।’

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech