চট্টগ্রামের ১২ প্রকল্পে কোনো অগ্রগতি নেই

  22-09-2019 11:59PM



পিএনএস ডেস্ক: চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) চট্টগ্রাম বিভাগে মোট ১৯৩টি প্রকল্প রয়েছে। এসব প্রকল্পের ব্যয় ১২ হাজার ৮০৬ কোটি ৯৯ লাখ টাকা, যা মোট এডিপির বরাদ্দের ১০ দশমিক ১৫ শতাংশ।

১৯৩টি প্রকল্পের মধ্যে ১০৪টির বাস্তবায়ন অগ্রগতি পর্যলোচনা করা হয়েছে। এর মধ্যে ১২টি প্রকল্পের কোনো অগ্রগতিই নেই, অর্থাৎ এগুলোর অগ্রগতি শূন্য। আর ধীর অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৩১টি এবং তুলনামূলক ভালো অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৬১টি।

রোববার চলতি অর্থবছরের এডিপি অন্তর্ভুক্ত চট্টগ্রাম বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা থেকে এসব তথ্য জানা যায়। এ সময় শূন্য অগ্রগতি সম্পন্ন প্রকল্পকে দুর্বল প্রকল্প হিসেবে অভিহিত করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ‘মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজে গাফিলতি বা সময় ক্ষেপণ করা যাবে না। আবার শেষ সময়ে তাড়াহুড়ো করে মান ক্ষুণ্ন করা যাবে না। দুর্বল প্রকল্পের প্রকল্প পরিচালক হওয়া সম্মানের বিষয় নয়।’

প্রকল্প কাজে কেন দেরি হয়, তার সমাধান বের করতে হবে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রকল্প এলাকায় প্রকল্প পরিচালক না থাকা কাঙ্ক্ষিত নয়। কোনো প্রকল্প চলাকালীন প্রকল্প পরিচালক বদলি বা একই প্রকল্পের দুজন প্রকল্প পরিচালক থাকতে পারবে না।’

এ সময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে হুইপ শামসুল হক চৌধুরী, সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সাংসদ ওয়াসেকা আয়শা খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সাবিক) শংকর রঞ্জন সাহা, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের কর্মকর্তাসহ প্রকল্প পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন