২১ মাসে সর্বনিম্ন লেনদেন শেয়ারবাজারে

  24-12-2019 06:28PM

পিএনএস ডেস্ক: পতন যেন থামছেই না শেয়ারবাজারে। গতকালের মতো আজও সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ২৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা। বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২১ মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত ২৫ মার্চ, ২০১৮ ডিএসইতে লেনদেন হয়েছিলো ২২৪ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩৯ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ১০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ৬৩ লাখ ৬ হাজার টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অব্যাহত দর পতনে নতুন পুরোনো সব বিনিয়োগকারী পুঁজি হারিয়ে এখন দিশেহারা। প্রতিদিন সূচক ও কোম্পানিরগুলো শেয়ার দর কমছে। ফলে কমছে লেনদেনও।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন