ফের পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি!

  04-01-2020 06:42PM

পিএনএস ডেস্ক:গেল বছরের শেষের দিকে পেঁয়াজের ঝাঁজে প্রায় নাকাল হয়ে পড়েছিল দেশবাসী। তবে নতুন পেঁয়াজ বাজারে আসা এবং বিদেশ থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় ক্রেতাদের মাঝে কিছুটা স্বস্তি আসতে শুরু করেছিল।

কিন্তু সেই স্বস্তি খুব বেশিদিন স্থায়ী হলো না। দেশের বাজারে আবারও বাড়তে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। আর এবার দাম বাড়ার পেছনে কারণ হিসেবে দেখানো হচ্ছে বৃষ্টির অযুহাত।

গত তিন দিনে রাজধানীর বাজারে লাফিয়ে লাফিয়ে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৭০ থেকে ৮০ টাকা। আজ শনিবার তা আবারও ডাবল সেঞ্চুরির পথে।

শনিবার রাজধানীর বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন বছরের প্রথম দিন থেকেই বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। গত তিন দিনে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের কেজিপ্রতি দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা আর খুচরায় ৭০ থেকে ৮০ টাকা।

আজ সকালে খুচরা বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৯০ টাকায়, যা এক সপ্তাহ আগেও ছিল ১০০ থেকে ১২০ টাকা। চীন-মিসর থেকে আমদানি করা বড় পেঁয়াজ প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে যা ছিল ৫০ থেকে ৬০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী আশরাফ গণমাধ্যমকে বলেন, ‘বৃষ্টির কারণে কয়েক দিন ধরে আড়তে পেঁয়াজ সরবরাহ কম। আমরা পাবনা থেকে পেঁয়াজ আনি। সেখানে পেঁয়াজের কেজি পড়েছে ১৬০ থেকে ১৭০ টাকা। মুড়িকাটা কিং পেঁয়াজ যেটা বিদেশি বিজ কিন্তু দেশে উৎপাদন হয় ওই পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। এক সপ্তাহ আগেও এ পেঁয়াজ পাইকারি ৮০ থেকে ৯০ টাকা বিক্রি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বাজারে পেঁয়াজের দাম কমের দিকেই ছিল। বৃষ্টির কারণে দাম বাড়ছে। তবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর আবহাওয়া স্বাভাবিক হলে দাম কমে যাবে।’

এদিকে গত ২৯ সেপ্টেম্বর ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় দেশের বাজারে অস্বাভাবিকভাবে বেড়ে যায় পেঁয়াজের দাম। দেশের বাজারে পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি পেরিয়ে ২৫০ টাকা পর্যন্ত কেজিতে পৌঁছে যায়। তবে নতুন দেশি পেঁয়াজ বাজারে আসার পর দাম কিছুটা কমে। এতে গত কয়েক সপ্তাহজুড়ে রাজধানীর বাজারগুলোতে নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছিল ১০০ থেকে ১২০ টাকা। কিন্তু এখন ওই পেঁয়াজের দাম আবার ১৮০ থেকে ১৯০ টাকা।

প্রসঙ্গত, একটি অঞ্চল বাদে গতকাল শুক্রবার সারা দেশেই বৃষ্টি হয়েছে। আজও সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। দিনের বাকি সময়েও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামীকাল রোববার থেকে বৃষ্টি প্রায় বন্ধ হয়ে যেতে পারে। বৃষ্টি শেষ হওয়ার পরপরই দেশে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন