সীমিত পরিসরে চালু থাকবে ক্লিয়ারিং হাউস

  

পিএনএস ডেস্ক: বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা কেন্দ্রীয় ব্যাংকের স্বয়ংক্রিয় নিকাশ ঘরের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। গ্রাহকদের সুবিধার্থে ৩০ মার্চ থেকে ২ এপ্রিল পযর্ন্ত সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত পরিসরে বিএসিএইচ খোলা রাখবে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে। বিশেষ প্রয়োজনের লেনদেন করার জন্য উচ্চ মহল ও সাধারণ মহলের চেকের এক ঘণ্টা করে ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

গতকাল বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, চলতি সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রী সরবরাহ, সরকারের বিভিন্ন সামাজিক ভাতা পরিশোধ, সরকারের বিভিন্ন সেবা, দেশের বিভিন্ন স্থানে অভ্যন্তরীণ পণ্য সরবরাহ সচল রাখা এবং ওএমএস কার্যক্রমে দুস্থ ও অসহায় জনসাধারণকে দেওয়া সহায়তার আন্ত:বাংক লেনদেনের জন্য সাধারণ ছুটির এই সময়ে চেক ক্লিয়ারিং হাউস খোলা থাকবে।

আরও বলা হয়েছে, ৫ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হবে সাড়ে ১২টার মধ্যে।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন