এবারের বাজেট বেঁচে থাকার বাজেট: ড. আতিউর

  14-06-2020 12:10AM

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, এবারের বাজেট বেঁচে থাকার বাজেট এবং এ বাজেটে সরকারকে স্বাস্থ্য খাতে আরও গুরুত্ব দিতে হবে। এছাড়াও সরকারে ক্যাশ ট্রান্সফার প্রকল্পের তিনি ভূয়সী প্রশংসা করনে।

তিনি বলেন ‘আমাদের একটি কোভিড তহবিল গঠন করতে হবে এবং এই তহবিলের টাকা আসবে আমাদের সকলের ফোন থেকে। আমরা সবাই যখন ইন্টারনেট বা ফোন ব্যবহার করব তখন আমাদের ধনী-গরিব সকলের ফোন থেকে এক (০১) পয়সা করে এই তহবিলে জমা হবে। এই উদ্যোগ সরকারকেই খুব শিগগিরই নেয়া উচিত।’

শনিবার দুপুরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের আয়োজনে ১২তম ওয়েবনার (ওয়েব সেমিনার) সেমিনারে ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে ড. আতিউর এসব কথা বলেন।

ওই সেমিনারে ‘বাংলাদেশে দুর্যোগকালীন বাজেট’ শীর্ষক এই ওয়েবনারে আলোচক হিসেবে অধ্যাপক ড. আতিউর রহমান তাঁর আলোচনায় বাংলাদেশে দুর্যোগকালীন বাজেট সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় তুলে ধরেন।

কুবি’র সমাজ গবেষণা গ্রুপের সমন্বয়ক এবং একই বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা’র পরিচালনায় ওয়েবনারটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্তের শিক্ষক- শিক্ষার্থীরা অংশগ্রহণ করে মতামত তুলে ধরেন।

এ সময় শিক্ষক শিক্ষার্থীরা অভিমত ব্যক্ত করে জানান, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারীতে পুরো বিশ্ব যেন থমকে আছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এই ভাইরাসের প্রভাব প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। আটকে গেছে ক্লাশের পাঠ। থেমে গেছে জ্ঞানের চর্চা। ঘরবন্দী এই সময়ে সমসাময়িক বিষয়ে চিন্তা আর আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মগজাস্ত্রে শান দিতে এই ওয়েবেনার ভূমিকা রাখবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন