প্যাকেজ ঋণ বিতরণে অনীহা, তদারকি বাড়াচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

  22-06-2020 09:25PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ক্ষতি কাটিয়ে উঠতে কটেজ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দিতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এই প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। কিন্তু নানা জটিলতায় বাণিজ্যিক ব্যাংকগুলো এই ঋণ বিতরণ করছে না।

তাই ঋণ বিতরণ বৃদ্ধির জন্য তদারকি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ জন্য মাসিক ভিত্তির পরিবর্তে পাক্ষিক ভিত্তিকে ঋণ বিতরণের তথ্য জানাতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সিএমএসএমই খাতে প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে আশানুরুপ গতি আনতে সক্ষম হয়নি। তাই সার্বক্ষণিক তদারকির স্বার্থে সিএমএসএমই খাতে ঋণ বিতরণ তদারকি আরও জোরদার করা আবশ্যক। এ জন্য এই প্যাকেজের ঋণ বিতরণ সংক্রান্ত তথ্য প্রতিমাসের পরিবর্তে পাক্ষিক ভিত্তিকে পরবর্তী পাঁচদিনের মধ্যে জানাতে হবে। অর্থাৎ প্রথম পাক্ষিকের তথ্য সংশ্লিষ্ট মাসের ২০ তারিখের মধ্যে এবং দ্বিতীয় পাক্ষিকের তথ্য পরবর্তী মাসের ৫ তারিখের মধ্যে জানাতে হবে।

প্রসঙ্গত, করোনা মোকাবিলায় উদ্যোক্তাদের সহায়তা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের ১০ হাজার কোটি পুনঃঅর্থায়ন করবে কেন্দ্রীয় ব্যাংক। এই প্যাকেজ থেকে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। তবে ব্যাংক সুদ পাবে ৯ শতাংশ। বাকি ৫ শতাংশ সুদ সরকার ভর্তুকি দেবে। উদ্যোক্তারা অভিযোগ করে আসছেন, কাগজপত্রসহ নানা জটিলতায় আবেদন করে তারা ঋণ পাচ্ছেন না। অনেকে হয়রানির শিকারও হচ্ছেন। বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরাও অবশ্য স্বীকার করেছেন, পদ্ধতিগত বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করে ঋণ দিতে দেরি হচ্ছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন