ডিএসইর লেনদেন সাড়ে ১৩শ কোটি টাকা ছাড়ালো

  16-08-2020 04:32PM

পিএনএস ডেস্ক:সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও (১৬ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এই দিন উভয় বাজারেই সূচক বেড়েছে। রোববার (১৬ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সাড়ে ১৩শ কোটি টাকা ছাড়িয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০৯ ও ১৬৩৯ পয়েন্টে অবস্থান করছে।

এই দিন ডিএসইতে এক হাজার ৩৫১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার।

রোববার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০১টি কোম্পানি কমেছে ৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এই দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, নাহি অ্যালমুনিয়াম, এসকে ট্রিমস, বিএসসিসিএল ও রিপাবলিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এই দিন ৪৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৫৫ পয়েন্টে। এই দিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা আগের দিন মেসিতে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৯ লাখ টাকার।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন