মাছের দাম বাড়লেও কমেছে ডিমের দাম

  21-08-2020 02:28PM

পিএনএস ডেস্ক: রাজধানীর বাজারগুলোতে বেড়েছে মাছের দাম। সব ধরনের দেশি মাছ কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বাড়তি দাম রাখা হচ্ছে। তবে কিছুটা কমেছে ডিমের দাম। ডজনে ডিমের দাম কমেছে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত।

শুক্রবার (২১ আগস্ট) রাজধানীর কাঁঠাল বাগান, হাতিরপুল, সেগুনবাগিচা, ফকিরাপুল, মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি বাজার ও শান্তিনগর কাঁচা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

বর্তমানে প্রতিকেজি বয়লার বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা কেজিদরে, লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজিদরে, সোনালী মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা কেজিদরে। আর দেশি মুরগি বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজিদরে। ছোট রোস্টের সাইজের মুরগি প্রতি চার পিস ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এছাড়া প্রতিকেজি গরু মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা, খাসির মাংস ৭৮০ টাকা আর বকরি ৭২০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে ডিমের দাম কিছুটা কমেছে। দাম কমে এসব বাজারে প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১১০ টাকায়, দেশি মুরগির ডিম ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালী মুরগির ডিমি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা, হাঁসের ডিম ১৩০ টাকায়।

দাম বেড়েছে অধিকাংশ মাছের। কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম বেড়ে এসব বাজারে প্রতিকেজি কাঁচকি মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা, মলা ৩৫০ থেকে ৩৮০ টাকা, দেশি টেংরা ৫০০ টাকা, নদীর টেংরা (বড়) ৫০০ থেকে ৬০০ টাকা, শিং (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা, দেশি শিং ৭০০ থেকে ৮০০ টাকা, পাবদা ৩০০ থেকে ৩৫০ টাকা, দেশি চিংড়ি (ছোট) ৩৫০ থেকে ৪০০ টাকা, কৈ মাছ ১৬০ থেকে ১৮০ টাকা, রুই (আকারভেদে) ২০০ থেকে ৩২০ টাকা, মৃগেল ১৮০ থেকে ৩০০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৬০ টাকা, কাতল ২০০ থেকে ৩০০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

তবে সপ্তাহের ব্যবধানে সাদা মাছের দাম বাড়লেও রুপালি ইলিশ মাছ বিক্রি হচ্ছে আগের দামেই। এসব বাজারে প্রতি সোয়াকেজি থেকে দেড়কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ৫০ থেকে এক হাজার ১০০ টাকা কেজিদরে, এককেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০০০ টাকা, প্রতি ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৬৫০ টাকা, প্রতি ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকা, ছোট ইলিশ আকারভেদে বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা।

কাঠালবাগান বাজারের মাছ বিক্রেতা মো. সোহেল বলেন, কাঁচামাল আমদানি নির্ভর। শুক্রবার পাইকারি বাজারে চাহিদা মতো মাছ না আসায় দাম বেশি। আবার মাছ বেশি হলে দাম কমে আসবে। তবে বর্তমানে ইলিশ নদীতে ধরা পড়ছে তাই বেশি তাই বাজারেও আসছে বেশি এ কারণে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে ইলিশ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন