ক্যামব্রিয়ান কলেজ ধ্বংসের ষড়যন্ত্র

  

পিএনএস : ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজকে ধ্বংস করতে একটি ষড়যন্ত্রকারীমহল মরিয়া হয়ে উঠেছে। এতে এই প্রতিষ্ঠানে অধ্যয়ণরত হাজার হাজার শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম সাময়িক ব্যাহত হওয়ার আশংকা দেখা দিয়েছে।
পর্যালোচনায় জানা যায়, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ একটি বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের মানোন্নয়নে নানামুখী ব্যবস্থা রয়েছে। ক্যামব্রিয়ানের ছাত্র-ছাত্রীদের নিকট থেকে ভর্তি ফি ও বেতন বাবদ যে টাকা গ্রহন করা হয় বলে ষড়যন্ত্রকারীমহল অপপ্রচার করেছে আসলে তা শুধুমাত্র ভর্তি ফি ও বেতন নয়। ছাত্র-ছাত্রীদের পোশাক সরবরাহ, বিনোদন, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, শিক্ষা সরঞ্জাম সরবরাহ, শ্রেণী ভিত্তিক শিক্ষার বাইরে এসএসপি নামের বিশেষ শিক্ষা কার্যক্রমের পাশাপাশি পূর্ণাঙ্গ মানুষ গড়ার যাবতীয় ব্যবস্থাই ক্যামব্রিয়ান করে থাকে। এমনকি মেধাবী কিংবা আর্থিকভাবে অস্বচ্ছল অনেক ছাত্রকেই ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজে বিনা বেতনে পড়ানো হয়।
পর্যালোচনায় জানা যায়, ঢাকা শহরের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে ব্যর্থ ছাত্র-ছাত্রীদের একটি বিরাট অংশ ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজে ভর্তি হয়। এসএসসি পরীক্ষায় খারাপ রেজাল্ট করে ক্যামব্রিয়ানের মানসম্মত শিক্ষা পেয়ে অনেকেই এইচএসসিতে ভাল ফলাফল করার পর্যাপ্ত নজীর রয়েছে। পড়াশুনায় অমনোযোগী অনেক ছাত্র-ছাত্রীই ক্যামব্রিয়ানের আধুনিক পদ্ধতির যত্মশীল শিক্ষা লাভ করে মেধার স্বাক্ষর রেখেছে।



পর্যালোচনায় আরো জানা যায় ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান বিধায় এই শিক্ষাঙ্গনের ক্যাম্পাস রাজনীতি, ধূমপান ও সন্ত্রাসমুক্ত। এখানে অধ্যয়ণরত ছাত্র-ছাত্রীদেরকে স্বাভাবিক ভাবেই প্রতিষ্ঠানের কিছু নিয়ম-কানুন মেনে চলতে হয়।
একটি সূত্র জানায়, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ কর্ত্তৃপক্ষের সাফল্যে ঈর্ষান্বিত হয়ে একটি ষড়যন্ত্রকারী চক্র শিক্ষা প্রতিষ্ঠানকে ধ্বংস করার চক্রান্ত শুরু করেছে। ঐ চক্রান্তকারীদের মূল হোতা একটি কর্পোরেট হাউজের মালিক যার সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠানই রয়েছে। সম্প্রতি ঐ ব্যক্তির শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায় নামার খায়েশ জেগেছে। বিভিন্ন ছলছুতোয় ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজকে ধ্বংস করতে পারলে ঐ কর্পোরেট হাউজের কর্ণধার শিক্ষা প্রতিষ্ঠান বাণিজ্য শুরু করবে বলে তার নেতৃত্বেই সকল অপপ্রচার চালানো হচ্ছে।



সূত্র মতে, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজে অধ্যয়ণরত ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা ষড়যন্ত্রকারী মহলের অপপ্রচারে খানিকটা হলেও আতঙ্কিত হয়ে পড়েছে। তাদের মতে, ঢাকা শহরে যখন মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের অভাব, যেখানে ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ পূরণ করতে সক্ষম হয়েছে সেখানে এই প্রতিষ্ঠানটিকে নিয়ে যাতে কেউ ধ্বংসাত্বক ষড়যন্ত্র না করতে পারে সে ব্যাপারে সরকারের পদক্ষেপ গ্রহন জরুরী হয়ে পড়েছে। (চলবে)।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech