‌‘প্রচলিত শিক্ষা ব্যবস্থায় নতুন প্রজন্মকে গড়ে তোলা সম্ভব নয়’

  29-12-2017 08:19PM

পিএনএস ডেস্ক : শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের শিক্ষার মূল লক্ষ্য আমরা নির্ধারণ করেছি, আমাদের নতুন প্রজন্মকে আধুনিক উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে হবে। এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। সেজন্য আমাদের নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। শুক্রবার দুপুরে নেত্রকোনার মোহনগঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরো বলেন, আমি এটাও বলবো আমাদের দেশে বর্তমান প্রচলিত যে শিক্ষা ব্যবস্থা রয়েছে তা দিয়ে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে পারবো না। তাই আমাদের শিক্ষা ব্যবস্থায় অমুল পরিবর্তন আনতে হবে। মৌলিক পরিবর্তন করতে হবে। এ জন্য প্রয়োজন নতুন শিক্ষা ব্যবস্থা। বর্তমান যুগের সাথে সঙ্গতিপূর্ণ বিশ্বমানের শিক্ষা, বিশ্বমানের জ্ঞান, বিশ্বমানের প্রযুক্তি এবং দক্ষতা প্রয়োজন। সে জন্য গুণগত মানের শিক্ষকও প্রয়োজন।

মন্ত্রী বলেন, আধুনিক বাংলাদেশের নির্মাতা হতে হলে শুধু শিক্ষিত হলে চলবে না। তার জন্য প্রতিটি রাজনীতিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার মানুষকে সৎ এবং ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শুধু শিক্ষা অর্জন করে তা সম্ভব নয়। সেজন্য পরিবারের ভূমিকা অনেক জরুরি। তিনি পরিবারের অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, প্রত্যেকের মনে রাখতে হবে আপনার সন্তান জন্মের পর থেকেই চরিত্রবান ভালো মানুষ হিসেবে গড়ে তোলার দ্বায়িত্ব আপনাদের। আমাদেরকে সহযোগিতা করুন। আমরা ভালো শিক্ষা দেবো।

পুনর্মিলনীতে সভাপতিত্ব করেন পুনর্মিলনী কেন্দ্রীয় উদযাপন কমিটির আহ্বায়ক প্রধান মন্ত্রীর একান্ত সচিব স্কুলের প্রাক্তন ছাত্র সাজ্জাদুল হাসান। অনুষ্ঠানে সাতজন প্রাক্তন ছাত্র এবং বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষককে সন্মাননা প্রদান করা হয়। এসময় সহস্রাধিক প্রাক্তন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন