বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা কারিক্যুলাম তৈরি করতে হবে

  30-12-2017 02:31PM


পিএনএস ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়াশোনার মানোন্নয়নে নজরদারি বজায় রাখতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিশ্ব ও যুগের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা কারিক্যুলাম তৈরি করতে হবে।

শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর বক্তৃতা করছিলেন। এর আগে পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রাথমিকে পাসের হার তো ভালো, আমাদের ছাত্রছাত্রীরা তো মেধাবী। তারা পড়ালেখা করবে, পাশ করবে; ফেলের কোনো প্রশ্নই আসে না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা কারিকুলাম তৈরি করতে হবে। কোনো কোনো বিষয় কীভাবে পড়তে হবে তার সমন্বয় করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়াশোনার মানোন্নয়নে নজরদারি বজায় রাখতে হবে শিক্ষা মন্ত্রণালয়কে।

বঙ্গবন্ধু কন্যা বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে আমাদের শিক্ষিত জনগোষ্ঠী দরকার। শিক্ষিত জনগোষ্ঠী ছাড়া কোনো দেশ দারিদ্র্যমুক্ত হতে পারবে না।

তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রযুক্তির যুগে বিশ্ব খুব কাছের হয়ে গেছে। মানুষও বেশ তাড়াতাড়ি তা গ্রহণ করতে পারছে এবং শিখতে পারছে।

অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই, বাংলাদেশকে যেন হাত পেতে চলতে না হয়। সে লক্ষ্যেই আমরা কাজ করছি।

শিক্ষার্থীদের মধ্যে যাদের ফলাফল ভালো হয়েছে, তাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী যাদের ফল ভালো হয়নি, তাদের পরবর্তীতে আরো ভালো করার জন্য পড়াশোনায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন