‘শীতে কষ্ট করে লাভ নেই, বাড়ি গিয়ে খাওয়াদাওয়া করুন’

  31-12-2017 07:04AM



পিএনএস ডেস্ক: নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শীতের মধ্যে এত কষ্ট করে লাভ নেই। আন্দোলন বাদ দিয়ে শিক্ষকদের বাড়িতে গিয়ে খাওয়াদাওয়া করার অনুরোধ করেন তিনি।

শনিবার দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের দাবিদাওয়া পূরণে শিক্ষা মন্ত্রণালয় সবচেয়ে বেশি সচেতন। তিনি বলেন, ‘আমরা চাই দেশের সব শিক্ষকই এমপিওভুক্ত (মাসিক বেতন-ভাতার সুবিধাপ্রাপ্ত) হোক। এ লক্ষ্যে আমাদের চেষ্টার কোনো কমতি নেই। কিন্তু বিষয়টি অর্থ মন্ত্রণালয়সহ সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে সম্পৃক্ত। এখানে আমাদের করার কিছুই নেই।’

শিক্ষকদের এমপিওভুক্তির আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন নেওয়ার আগে একটি লিখিত শর্তই থাকে ভবিষ্যতে শিক্ষকরা এমপিওভুক্তির জন্য কোনো ধরনের দাবিদাওয়া পেশ করতে পারবেন না।

এমপিওভুক্তির জন্য ভবিষ্যতে আবেদন করা হবে না, মর্মে অঙ্গীকার করেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন নেওয়া হয়। কিন্তু অনুমোদনের পরই শিক্ষকরা তাঁদের দুরবস্থার কথা তুলে ধরে এমপিওভুক্তির জন্য আন্দোলন শুরু করেন। এতে মানবিক কারণেই সবাই শিক্ষকদের দাবিকে সমর্থন করেন।

চলমান আন্দোলন সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘এতে বাজেটে অর্থ বরাদ্দের বিষয় জড়িত। আমরা বাজেটের আগেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দেনদরবার করি। অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করি। এখন শিক্ষকরা নতুন করে আন্দোলন করছেন। এ আন্দোলনে কোনো ফল বয়ে আনবে বলে আমার মনে হয় না।’

জাতীয় প্রেসক্লাবের সমনে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন নন-এমপিও শিক্ষকরা। আগামীকাল রোববার থেকে আমরণ অনশনের ডাক দিয়েছেন তাঁরা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন