কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বেরোবিতে মানববন্ধন

  

পিএনএস, বেরোবি প্রতিনিধি : সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ( বেরোবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার বেলা সোয়া ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন পার্কের মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে।

‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’ এ স্লোগান ধারণ করে কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধার একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরিতে ঢোকার ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ- এই পাঁচ দফা দাবি আদায়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় উদীচী'র ওয়াদুদ সাদমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী ওবায়দুল্লাহ নাবী, ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী ওবায়দুল্লাহ মিলন,আনন্দ শাহা,জয় সরকার,আলমগীর কবির, ইংরেজী বিভাগের শিক্ষার্থী আব্দুল ওয়াহেদ সহ প্রমুখ।

মানববন্ধন-সমাবেশে বক্তারা বলেন,দেশের মাত্র দুই শতাংশ মানুষের জন্য ৫৬ শতাংশ কোটা বিদ্যমান রয়েছে। ৫৬ শতাংশ কোটা রাখার কারণে প্রকৃত যোগ্যরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসতে হবে। মেধাবীরা যাতে দেশের সর্বোচ্চ প্রশাসনিক জায়গায় যেতে পারে, সেটি নিশ্চিত করতে কোটাব্যবস্থা সংস্কার করতে হবে। বক্তারা আরও বলেন, ‘অসম ও অযৌক্তিক কোটাব্যবস্থার ফলে বাংলাদেশের আমলাতন্ত্রে এক কৃত্রিম সংকট তৈরি হচ্ছে। মুক্তিযোদ্ধারা কখনও চান না কোটা সুবিধা নেওয়ায় দেশ অযোগ্য ও দুর্বল নেতৃত্বের হাতে পরিচালিত হোক।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech