চবিতে বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলামকে স্মরণ

  21-03-2018 08:59PM

পিএনএস ডেস্ক : প্রখ্যাত গণিতবিদ, পদার্থবিদ, জ্যোতির্বিজ্ঞানী, অর্থনীতিবিদ ড. জামাল নজরুল ইসলাম স্মরণে আলোচনা সভা ও ডকুমেন্টারি প্রদর্শনী আয়োজন করেছে ‘বিজ্ঞান চর্চা কেন্দ্র’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা। আজ বুুধবার দুপুরে চবির কেন্দ্রীয় লাইব্রেরি অডিটোরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘বিজ্ঞান চর্চা কেন্দ্র’ চবি শাখার সংগঠক রিটু রায়ের সভাপতিত্বে ও তাসনিম আনিসার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক ড. অঞ্জন কুমার চৌধুরী, বিজ্ঞান গবেষক ও লেখক শরীফ মাহমুদ সিদ্দিকী, বিজ্ঞান চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সংগঠক ডা. জয়দ্বীপ ভট্টাচার্য ও ইভা মজুমদার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘ড. জামাল নজরুল ইসলামের জীবন কর্ম থেকে শিক্ষা নেওয়া আমাদের দরকার। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তাঁর পরোক্ষ অবদান ও পরবর্তীতে দেশে ফিরে আসা থেকে তার দেশপ্রেমের প্রমাণ পাওয়া যায়। এছাড়াও তিনি বিদেশে পড়াশোনা করছে এমন সব শিক্ষার্থীকেই পড়াশোনা শেষে দেশে ফিরে আসতে উৎসাহিত করেন। বাংলাদেশের প্রতিষ্ঠিত লেখক ও শিক্ষক মুহম্মদ জাফর ইকবাল দেশে ফেরার আগে জামাল নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

নজরুল ইসলাম তৎক্ষণাৎ তাকে দেশে ফেরার ব্যাপারে উৎসাহ দেন। এ মহান বিজ্ঞানীকে শুধু স্মরণই নয় বরং তাঁর জীবন ও সংগ্রামের শিক্ষাকে ছড়িয়ে দিতে কাজ করছে ‘বিজ্ঞান চর্চা কেন্দ্র’।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন