উৎসবে মেতেছে রাবি

  

পিএনএস, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ণিল আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নববর্ষ উদযাপিত। বর্ষবরণকে ঘিরে বৈশাখী রঙে রঙিন হয়ে ক্যাম্পাস ফিরে পেয়েছে নতুন রূপ। সকাল থেকেই আগমন ঘটেছে হাজার হাজার শিক্ষার্থীসহ দর্শনার্থীদের।

বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায়, বেলার বাড়ার সাথে সাথে তরুণ-তরুণীদের উপস্থিতিতে ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে। রঙ বেরঙের শাড়ি আর পাঞ্জাবি পরে ক্যাম্পাস মাতিয়ে বেড়াচ্ছেন শিক্ষার্থীরা। চলছে বন্ধু-বান্ধব, প্রেমিক-প্রেমিকাদের খুনসুটি। ঢাক-ঢোলের বাজনায় মেতে উঠেছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে বিশাল মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ এ প্রতিপাদ্যে অনুষ্ঠিত হয় এবারের শোভাযাত্রা। শোভাযাত্রার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এ সময় আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারীসহ অনুষদের শিক্ষক-শিক্ষার্থী।

সরে জমিনে দেখা যায়, এবারে চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রায় শোভা পেয়েছে ষাড় ও পায়রা। কমিটির সদস্যরা জানান, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি কৃষি। এর সঙ্গে ষাড়ের রয়েছে নিবিড় সম্পর্ক। আর পায়রা হলো শান্তির প্রতীক। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শান্তি রক্ষায় বিশ্বের বুকে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। এসব বিবেচনায় রেখে এ বছর শোভাযাত্রার জন্য এই থিম দুটি নির্ধারণ করা হয়েছে।

পহেলা বৈশাখে প্রতি বছরের ন্যায় এবারো ক্যাম্পাসে মূল আয়োজন চলছে চারুকলা অনুষদে। এবার অনুষদ প্রাঙ্গণে দুই দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলাকালে বিভিন্ন লোকজ সঙ্গীত, নৃত্য, নাটকসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হচ্ছে।

এছাড়া দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় বিজ্ঞান ভবনের মাঝে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ, দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে গণিত বিভাগ, একই স্থানে মনোবিজ্ঞান বিভাগ, ইসমাঈল হোসেন সিরজী ভবনের সামনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ডিনস ভবনের সামনে ভাষা বিভাগ, ডিনস ভবনের উত্তর দিকে লোক প্রশাসন বিভাগ ও রবীন্দ্র কলা ভবনের সামনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ নানা আয়োজনে বর্ষবরণ করছে। বিভাগের শিক্ষার্থীরা নেচে গেয়ে আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করছে।

এদিকে বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনও দিনটি উদযাপনে করছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন ‘স্বজন’, স্বেচ্ছাসেবী নব জাগরণ ফাউন্ডেশন, কবিতা আবৃত্তির সংগঠন স্বননসহ অন্যান্য সংগঠনগুলো তাদের অনুষ্ঠান পালন করছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech