ভাল ছাত্র হলেই ভাল শিক্ষক হওয়া যায় না: আব্দুল মান্নান

  

পিএনএস, রাবি প্রতিনিধি : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ‘দেশের কল্যাণের জন্য একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষার প্রয়োজনীয়তাও রয়েছে। তবে একাডেমিকভাবে একজন ভাল ছাত্র হলেই ভাল শিক্ষক হতে পারে না। একজন দক্ষ ও আদর্শবান শিক্ষক হতে হলে তার আলাদা গুণ থাকতে হয়।'

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে রাবি শিক্ষক সমিতি আয়োজিত ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দায়িত্ব, কর্তব্য, অধিকার ও বিধিবিধান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অধ্যাপক আব্দুল মান্নান।

অধ্যাপক আব্দুল মান্নান আরো বলেন, ‘শিক্ষকরা একজন মৃৎশিল্পের কারিগরের মতো। কারিগর যেমন কাদামটির ছাচ থেকে সুন্দর পণ্য তৈরি করেন। তেমনি একজন ভালো শিক্ষকও শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারেন। এক্ষেত্রে সকল শিক্ষকদের উচিত তাদের শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা দিয়ে প্রকৃত মানুষ হিসেবে তৈরি করা।’

অনুষ্ঠানে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, সাবেক উপাচার্য অধ্যাপক এম সাইদুর রহমান খান, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে বেশির ভাগ শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে বন্ধত্বপূর্ণ সম্পর্ক নেই। ছাত্র শিক্ষকের সম্পর্ক হবে মধুর। এই সম্পর্ক তৈরিতে শিক্ষকদের বড় অবদান রাখতে হবে। ছাত্ররা শিখবেন আর শিক্ষক শিখাবেন এটাই নিয়ম। সেই শিক্ষা হবে নীতি, আদর্শ, দায়িত্ব-কর্তব্য ও দেশপ্রেম এর সংমিশ্রণ।

শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবীব’র সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন। দিনব্যাপী কর্মশালায় ‘বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য’, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অধিকার’ ও ‘শিক্ষকতা সংশ্লিষ্ট বিধিবিধান’ শীর্ষক তিনটি অধিবেশনে মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে সাবেক রাবি উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। দিনব্যাপি এই কর্মশালায় পাবলিক ও প্রাইভেট মিলিয়ে আটটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষরা অংশগ্রহণ করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech