‘বেগম রোকেয়া’ বিষয়ক কোর্স চালু করবে বেরোবি প্রশাসন - শিক্ষা - Premier News Syndicate Limited (PNS)

‘বেগম রোকেয়া’ বিষয়ক কোর্স চালু করবে বেরোবি প্রশাসন

  

পিএনএস, বেরোবি প্রতিনিধি : মহীয়সী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন শুধু নারী জাগরণের অগ্রদূতই ছিলেন না, তিনি একজন সমাজ সংস্কারও বটে। মহীয়সী সেই নারীর নামে গঠিত এই বিশ্ববিদ্যালয়টিতে অল্প সময়ে ‘বেগম রোকেয়া’ বিষয়ক একটি কোর্স চালুর উদ্যোগের কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট-এর পরিচালক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। সকল বিভাগে এই কোর্স চালু থাকা উচিত বলেও মনে করেন তিনি।

সোমবার বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট আয়োজিত সেমিনারের সমাপনী বক্তব্যে এ সব কথা বলেন উপাচার্য। ‘বেগম রোকেয়ার জীবন ও কর্ম’ বিষয়ক সেমিনাটিতে প্রধান আলোচক ছিলেন ভারত এর আলিয়া বিশ্ববিদ্যালয়, কলকাতা’র সহকারী অধ্যাপক রেশমা খাতুন।

এ সময় অন্যদের মাঝে বক্তব্য দেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক এবং বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। প্রধান আলোচক কলকাতায় নারী জাগরণে এবং তৎকালীন সময়ে মহীয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন-এর ভূমিকা তুলে ধরেন। একই সাথে তিনি তাঁর আলোচনার মাধ্যমে রোকেয়ার লেখা এবং এর তাৎপর্য গুলো তুলে ধরেন। প্রধান আলোচক অংশগ্রহণকারী বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভিন ভিন্নœ প্রশ্নের উত্তর দেন ।

ইনস্টিটিউটের ৪১তম সেমিনার সঞ্চালনা করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকার। সেমিনরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, ইন্সটিটিউট এর রিসার্চ ফেলো, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech