যেভাবে এসএসসি পরীক্ষার ফল জানতে পারবেন

  

পিএনএস ডেস্ক : এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে আজ। আজই প্রকাশিত হচ্ছে তাদের কাঙ্ক্ষিত পরীক্ষার ফল। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়ার মাধ্যমে ফল প্রকাশের কার্যক্রম শুরু হবে।

পরে দুপুর ১টায় সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল প্রকাশের ঘোষণা দেবেন। এরপর অনলাইন, এসএমএস এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

মোবাইলে ম্যাসেজের মাধ্যমে ফলাফল
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মোবাইলে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এ জন্য ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএস এ পাওয়া যাবে ফল।

মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এ ছাড়াও কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল
ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ ভিজিট করুন।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হয়। এবার এ পরীক্ষায় ২০ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়। ব্যবহারিকসহ পরীক্ষা শেষ হয় ৪ মার্চ।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech