অধ্যাপক রেজাউল হত্যা মামলায় ২ জনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন

  08-05-2018 05:43PM

পিএনএস, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলায় জড়িতদের দুইজনের ফাঁসি এবং তিনজনের যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরিন কবিতা আখতার এ রায় ঘোষণা দেন।

ফাঁসির দন্ডাদেশ প্রাপ্ত আসামিরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম ও বগুড়ার মাসকাওয়াত হোসেন সাকিব ওরফে আবদল্লাহ। যাবজ্জীবন প্রাপ্তরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র রহমতুল্লাহ এবং খুনীদের আশ্রয়দাতা রাজশাহী নগরীর উপকণ্ঠ পবা উপজেলার নারকেলবাড়িয়া পূর্বপাড়া গ্রামের আব্দুস সাত্তার ও তার কলেজ পড়ুয়া ছেলে রিপন আলী। তবে এদের মধ্যে ফাসিঁর দন্ড প্রাপ্ত আসামি শরিফুল ইসলাম এখনও পলাতক রয়েছেন । যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আব্দুস সাত্তার জামিনে রয়েছে। আর বাকি তিন আসামিকে দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

এদিকে রায়ে সন্তোষ প্রকাশ করেছে অধ্যাপক রেজাউল করিমের পরিবার। রেজাউল করিমের মেয়ে রিজোয়ানা হাসিন সতোভী বলেন, ‘আমরা আদালতের রায়ে খুশি । বিজ্ঞ আদালত যে রায় দিয়েছে তাতে আমাদের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটেছে।’ তবে দন্ডিতদের মধ্যে যারা পলাতক এবং জামিনে রয়েছে তাদের গ্রেফতার করে আদালতের রায় কার্যকরারও দাবি জানান তিনি।

অধ্যাপক রেজাউল করিমকে হত্যা করার কারণ হিসেবে অভিযোগ পত্রে উল্লেখ করা হয় দেশব্যাপী ব্লগার, মুক্তমনা, প্রগতিশীল ব্যক্তিদের টার্গেট করে জঙ্গিরা এ হত্যা করেছে।

এর আগে গত বছরের ৬ নভেম্বর জেএমবি’র আট সদস্যকে অভিযুক্ত করে ড. রেজাউল হত্যা মামলার চার্জশিট দাখিল করেন রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক রেজাউস সাদিক। তবে হত্যা মামলায় অভিযুক্তদের মধ্যে জেএমবি সদস্য খাইরুল ইসলাম বাধন, নজরুল ওরফে বাইক হাসান ও ওসমান আইন-শৃঙ্খলাবাহিনীর অভিযানে নিহত হন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহী মহানগরীর শালবাগান এলাকায় নিজ বাসা থেকে একটু দূরে রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা। এ ঘটনায় নিহত শিক্ষকের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে ওইদিনই রাজশাহী নগরীর বোয়ালিয়া থানায় মামলা করেন। এ মামলায় মোট ৩২ জনের মধ্যে ২৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক শিরিন কবিতা মঙ্গলবার আদালতে রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষে মামলাট পরিচালনা করেন এ্যাডভোকেট এন্তাজুল হক বাবু।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন