সারা জীবন মন্দের বিরোধীতা করেছি: হাসান আজিজুল হক

  

পিএনএস, রাবি প্রতিনিধি : প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘আমরা দীর্ঘ সময় ব্রিটিশ উপনিবেশে ছিলাম। পরে স্বাধীনতার মাধ্যমে পাকিস্তানের অন্তর্ভুক্ত হই। কিন্তু শুরুতেই বুঝেছিলাম আমরা এক উপনিবেশ থেকে আরেক উপনিবেশে পড়েছি। তাই শুরু থেকেই এর বিরোধীতা করেছি। এরপরেও সারাজীবন যে কোনো মন্দের বিরোধীতা করেছি। সেজন্য মিথ্যা আরোপ করে কখনো কোনো লেখা লিখিনি। নিজের জীবন ও চারপাশে যা দেখেছি তাই লিখেছি।’

কথাশিল্পী হাসান আজিজুল হকের জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শন পূর্ব এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। বুধবার বিকাল সাড়ে ৫টায় বিশ^বিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী ফিল্ম সোসাইটি, রাজশাহী বিশ^বিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও চিলড্রেন্স ফিল্ম সোসাইটি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, ‘হাসান আজিজুল হকের শুধু সাহিত্য জগতেই নয়, চিন্তাজগতেও ব্যাপক দক্ষতা রয়েছে। তিনি বাংলা সাহিত্য জগতে রয়েছেন অনন্য উচ্চতায়। তিনি সমাজ ও দেশকে তার লেখনির মধ্য দিয়ে এগিয়ে নেওয়ার জন্য নিজেকে উৎসর্গ করেছেন। মানুষ বেঁচে থাকে তার কর্মের মধ্যে। হাসান আজিজুল হক তার কর্মের মাধ্যমে সর্বদা দেশ ও সমাজকে নিয়ে চিন্তা করেন।’

রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক সাইদুর রহমান খান, বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়. রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ বকুল প্রমুখ।

অনুষ্ঠানে হাসান আজিজুল হককে চলচ্চিত্র সংসদগুলোর পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে হাসান আজিজুল হকের জীবন ও কর্ম নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শিত হয়। রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবীর লিটনের রচনা ও পরিকল্পনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করেন আহসান কবির লিটন ও মাহমুদ হোসেন মাসুদ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech