৩১তম বিসিএসের আয়োজনে অাবৃত্তি সন্ধ্যা

  15-07-2018 01:19AM

পিএনএস ডেস্ক: নানা আয়োজনে অনুষ্ঠিত হলো কবি জীবনানন্দ দাশের সোনালী ডানার কবিতা শীর্ষক আবৃত্তি সন্ধ্যা।
শনিবার রাজধানীর পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এই আবৃত্তি অনুষ্ঠান মঞ্চস্থ হয়।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন এর আয়োজন করে।
প্রশাসন ক্যাডারের হোসাইন মো. আল জুনায়েদের জীবনানন্দ দাশের জীবনী, তার সৃষ্টিকর্ম পাঠের মধ্য দিয়ে শুরু হয় মূল আনুষ্ঠানিকতা।

ফাঁকে অবশ্য আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আমিনুর রহমানের জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করা হয়। সতীর্থদের শুভেচ্ছার জবাবে ধন্যবাদ দিতে ভুলেননি তিনি।

এরপর প্রশাসন ক্যাডারের মোশারেফ হোসেন মিলু গেয়ে শোনান নিয়াজ মোহাম্মদ চৌধুরীর জীবনানন্দ হয়ে সংসারে আজো আমি গানটি।

পরে জীবনানন্দ দাশের বাছাই করা কবিতাসমূহ থেকে আবৃত্তি করবেন অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী ও সদস্য এম জে কবীর জুয়েল।

কবিতা আবৃত্তির ফাঁকে ফাঁকে দর্শকরা তুমুল করতালির মাধ্যমে কবিদের অভিনন্দন জানান।

সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্বপালনের পাশাপাশি সংস্কৃতিচর্চার ভেতর দিয়ে একটি মননসমৃদ্ধ জাতি গঠনে কার্যকর ভূমিকা পালনে বদ্ধপরিকর এই কর্মকর্তারা।

আয়োজক সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী বলেন, মূলত বাংলা কাব্যসাহিত্যের ইাতহাসে জীবনান্দ দাশের কবিতার অনিবার্যতা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তার বিপুল কবিতারাজির মধ্য থেকে আট বছর আগের একদিন, অন্ধকার, শিকার, সমারুঢ়, অঘ্রাণ প্রান্তরে, রাত্রি, বুনোহাস, শঙ্খমালাসহ বেশ কিছু কবিতা আবৃত্তির জন্য বেছে নেওয়া হয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রীয় কাজের ব্যস্ততার ফাঁকে এই আবৃত্তি শিল্পীরা সকলেই কবিতাকে ভালোবাসেন, ধারণ করেন। ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন পূর্বেও এই ধরনের অনুষ্ঠান আয়োজন করেছে। ভবিষ্যতেও মানবিক মূল্যবোধসম্পন্ন জাতি গঠনে সহায়ক এমনতর সাংস্কৃতিক কর্মকাণ্ড অক্ষুন্ন রাখবে।

সবশেষ প্রশাসন ক্যাডারের সদস্য
আয়শা সিদ্দিকার গানের পর ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের ইতি টানা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন