কোটা আন্দোলনকারীদের পাশাপাশি শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থার ঘোষণা ঢাবি প্রক্টরের

  16-07-2018 11:58AM

পিএনএস ডেস্ক: ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের’ সমাবেশে যোগ দেওয়া ছাত্রলীগের হামলার শিকার কোটা আন্দোলনকারীদের পাশাপাশি শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানি।

রোববার ক্যাম্পাসে বিশৃঙ্খলার ঘটনায় প্রতিক্রিয়া জানতে চাইলে প্রক্টর সাংবাদিকদেরকে বলেন, যারা বিশ্ববিদ্যালয়ে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আন্দোলনকারী শিক্ষার্থীদের পাশাপাশি তাদের সমর্থন ও উসকানি দেওয়া শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ দিন দুপুরে কোটা সংস্কার আন্দোলনে থাকা সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের গ্রেপ্তার নেতাদের মুক্তি এবং মামলা প্রত্যাহারের দাবিতে ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিববাড়ি মোড়ে নির্মিতব্য শেখ রাসেল টাওয়ারের সামনে আন্দোলনকারীদের ওপর হামলা করে ছাত্রলীগ। সাধারণ ছাত্রদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করতে বেশ কয়েকজন শিক্ষকও এসময় সেখানে অবস্থান করছিলেন। ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষকদেরও লাঞ্ছিত করে।

প্রতক্ষদর্শীরা জানান, ছাত্রলীগের নেতা-কর্মীরা কর্মসূচিতে অংশ নেয়া ছাত্রদেরকে বাধা দেয় এবং ধাওয়া করে। এ সময় সেখানে থাকাকয়েকজন শিক্ষকের সঙ্গেও তর্ক-বিতর্কে জড়ায় তারা। আঙ্গুল উঁচিয়ে এক শিক্ষকের সঙ্গে বাদানুবাদের ছবি প্রকাশ হয়েছে সামাজিক মাধ্যম এবং গণমাধ্যমে। এসময় ছাত্রলীগের কর্মীরা শিক্ষকদের উদ্দেশ্যে উস্কানিমূলক স্লোগান ও বক্তৃতা দেন। এর কিছুক্ষণ পর শিক্ষক-শিক্ষার্থীরা মিছিল নিয়ে সরে আসতে চাইলে তাদের ওপর হামলা চালায় ছাত্রলীগ কর্মীরা।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক বলেন, ‘মানববন্ধনের শেষ পর্যায়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আমাদের ঘিরে ফেলে। আমরা রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার পথে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে তারা শিক্ষার্থীদের ওপর হামলা চালায় এবং আমাদেরকে লাঞ্ছিত করে।’

প্রসঙ্গত , এর আগেও ঢাবি প্রক্টর একেএম গোলাম রাব্বানি বেশ কিছু ঘটনায় বক্তব্য দিয়ে সমালোচিত হয়েছেন। গত ৩০ জুন এবং ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এবং কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা সংস্কার আন্দোলনের নেতাদের ওপর ছাত্রলীগের হামলার পর প্রক্টর বলেছিলেন, ক্যাম্পাসে কী হচ্ছে, সে বিষয়ে তিনি কিছুই জানে না।

আবার কোটা সংস্কার আন্দোলনকারীরা সামাজিক মাধ্যমে তালেবান জঙ্গিদের মতো ভিডিও আপলোড করে প্রাণ দেয়ার মতো আহ্বান জানাচ্ছে বলে সমালোচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান। পরে অবশ্য তিনি বক্তব্যের ব্যাখ্যায় বলেছেন, তিনি আন্দোলনকারীদেরকে জঙ্গি বলেননি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন