এগিয়ে মেয়েরা

  19-07-2018 07:15PM

পিএনএস ডেস্ক : এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে পাসের হারের দিক থেকে ছাত্রদের তুলনায় ছাত্রীরা বেশ ভালো করেছেন। পাসের হারের দিক দিয়ে মেয়েরা কয়েক বছর ধরেই ভালো করছেন। কিন্তু এবার তাঁরা ব্যবধান আরও বাড়িয়েছেন। এবার ছাত্রদের চেয়ে ছাত্রীদের পাসের হার ৫ দশমিক ৮৪ শতাংশ বেশি। অবশ্য ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছাত্ররা এগিয়ে আছেন।

আজ বৃহস্পতিবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফলাফল প্রকাশ করা হয়। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের পাসের হার ৬৯ দশমিক ৭২ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ। এবার ১০ বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

১০ বোর্ডের অধীনে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৫৮১ জন এবং ছাত্রী ১৩ হাজার ৬৮১ জন। অর্থাৎ এখানে ছাত্ররা এগিয়ে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এইচএসসি পরীক্ষায় পাসের হারে মেয়েরা আরও বেশি ভালো করেছেন। এইচএসসিতে গড় পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ। এর মধ্যে ছাত্রীদের পাসের হার ৬৮ দশমিক ১৮ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৬০ দশমিক ৯৯ শতাংশ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন