রাবিতে সৌমিত্র দস্তিদারের ‘সীমান্ত আখ্যান'র প্রদর্শনী

  

পিএনএস, রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভারতীয় প্রখ্যাত প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা সৌমিত্র দস্তিদার নির্মিত ‘সীমান্ত আখ্যান' প্রদর্শিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের ১২৩ নম্বর কক্ষে ‘বাতচিত'অনুষ্ঠানে এ প্রদর্শনী করা হয়। ১৯৪৭ সালে দেশভাগ নিয়ে এ প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। চলচ্চিত্র বিষয়ক সংগঠন ম্যাজিক লণ্ঠন এ অনুষ্ঠানের আয়োজন করে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী অধরা মাধুরী পরমার সঞ্চালনায় অতিথি ছিলেন সৌমিত্র দস্তিদার। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সাজ্জাদ বকুল, কাজী মামুন হায়দার রানা, আব্দুল্লাহীল বাকী, ফোকলোর বিভাগের শিক্ষক আমিরুল ইসলাম কনক প্রমূখ।

অনুষ্ঠানে সৌমিত্র দস্তিদার বলেন, ১৯৪৭ সালের দেশভাগ মুসলমানদের ওপর ছিল একটি অভিঘাত। এ সময় উচ্চবিত্তরা চলে গেলেও দরিদ্র বা মধ্যবিত্ত পরিবার স্থানান্তরের কথা চিন্তাও করতে পারেনি। কারণ সাম্প্রদায়িকতার উর্ধ্বে উঠে এখানকার মানুষ সামাজিক বন্ধনে আবদ্ধ হয়ে পড়ে। এসময় তিনি দুই বাংলার মাঝে সীমান্ত জটিলতাকে কাটাতারের নয়, মনের জটিলতা বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে সৌমিত্র দস্তিদারকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠনের পক্ষ থেকে প্রকাশিত তিনটি সংখ্যা তার হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানে রাজশাহী অঞ্চলের চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিবর্গসহ দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech