রাবিতে আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু কাল

  03-10-2018 07:47PM

পিএনএস, রাবি প্রতিনিধি : ‘নবায়নযোগ্য শক্তির সমৃদ্ধি ও টেকশই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কর্মকাণ্ডে তরুণদের উদ্ধুদ্ধকরণ’এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কাল থেকে শুরু হচ্ছে আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন। আগামীকার (বৃহস্পতিবার) দুপুর আড়াইটায় সিনেট ভবনে ৪ দিনব্যাপী সম্মেলনের উদ্ধোধন করবেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহা। ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব)-এর রাজশাহী বিভাগীয় শাখা ৫ম বারের মতো এ সম্মেলনের আয়োজন করছে।

সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ, ভারত, নেপাল ও সোমালিয়ার তিনশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। শিক্ষার্থীরা ছয়টি ভিন্ন কমিটিতে বিভক্ত হয়ে নির্দিষ্ট আন্তর্জাতিক বিষয় বা সমস্যা নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। কমিটিগুলো হচ্ছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও ইন্টারন্যাশনাল প্রেস।

সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন বিশ্ববিদ্যালয়ের ছয়টি সম্মেলন কক্ষে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটি সেশন অনুষ্ঠিত হবে। সেশন শেষে শহীদ সুখরঞ্জন সমাদ্দার শিক্ষক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্রে(টিএসসিসি) সাংস্কৃতিক অনুষ্ঠিত হবে। সম্মেলনের শেষ দিনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ ও পুরস্কার দেওয়া হবে। এতে সভাপতিত্ব করবেন সম্মেলনের মহাসচিব মুহাম্মদ মামুন মিয়া।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন