আজ ঢাবির ৫১তম সমাবর্তন

  06-10-2018 11:18AM


পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন আজ শনিবার অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এটি শুরু হবে সকাল সাড়ে ১১টায়। সমাবর্তনে অংশগ্রহণ করবেন ২১ হাজার ১১১ গ্র্যাজুয়েট। এই সংখ্যা ঢাবির সমাবর্তনের ইতিহাসে সর্বাধিক।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। এতে সমাবর্তন বক্তা জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। অনুষ্ঠানে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি এবং ২৭ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, সমাবর্তনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। এরই মধ্যে সমাবর্তন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। নির্বিঘ্নে সমাবর্তন সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রোভার স্কাউট ও বিএনসিসি সদস্যরাও নিয়োজিত থাকবেন। ঢাবির অধিভুক্ত সাত কলেজের নিবন্ধিত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

সূত্র জানায়, প্রায় শত বছরের ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এর আগে ৫০টি সমাবর্তন হয়েছে। ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির পর নানা রকম আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকরা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম (বিশ্ববিদ্যালয়ের ৪০তম) সমাবর্তনের সময় নির্ধারণ করা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এই সমাবর্তনে স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রপতি ও আচার্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু ভোরের সূর্য ওঠার আগেই সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকরা। এর পর ১৯৯৯ সালের ১৮ ডিসেম্বর স্বাধীন দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। আর সর্বশেষ সমাবর্তন হয়েছে গত বছরের ৪ মার্চ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন