মহালয়া উপলক্ষে রাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

  

পিএনএস, রাবি প্রতিনিধি : শারদীয় দূর্গা পূজার মহালয়া উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সনাতন ধমাবলম্বীদের সংগঠন বিদ্যার্থী সংসদ। সোমবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির থেকে বর্ণাঢ্য এ শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনঃরায় সেখানে এসে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। এতে অধ্যাপক নিখিলরঞ্জন বলেন, ‘সনাতন ধর্মের অনেক শিক্ষার্থী তার ধর্ম গ্রন্থ সম্পের্কে ধারণা নেই। তারা শুধু একাডেমিক পড়া নিয়েই থাকে। কিন্তু এর পাশাপাশি ধর্ম সম্পের্কে কিঞ্চিত জ্ঞান থাকতে হবে। বেদ, উপনিষদ, গীতা প্রভূতি ধর্ম গ্রন্থের মাধ্যমেই পাওয়া যাবে নৈতিক শিক্ষা। নিজেদের আরো ঐক্যবদ্ধ হতে হবে। নিজের ধর্ম সম্পের্কে সচেতন হতে হবে। কি আছে ধর্ম গ্রন্থে তা জানতে হবে।' বাংলাদেশে সনাতন ধমাবলম্বী শিক্ষার্থীদের নিজস্ব একটা প্লাটফর্ম তৈরি করার আহ্বানও জানান তিনি।

শোভা যাত্রায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক মৃণালকান্তি রায়, সংস্কৃত বিভাগের সভাপতি ও নবাব আব্দুল লতিফ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বিপুল কুমার বিশ্বাস, রাবির সনাতন বিদ্যার্থী সংসদের আহবায়ক কমিটির সভাপতি চন্দন কুমার দে, সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয়সহ বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী অংশ নেয়।

এর আগে কেন্দ্রীয় মন্দিরে সকাল ৭টা থেকে চন্ডী পাঠ করা হয়। চন্দ্রী পাঠ শেষে বিদ্যার্থী শোভাযাত্রা বের করা হয়। অনুষ্ঠান শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও সোমবার বিকাল ৫টায় ধর্মীয় গ্রন্থ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech