‘চলতি দায়িত্ব পাওয়া প্রধান শিক্ষকরা পদোন্নতি পাবেন’

  13-10-2018 07:27PM

পিএনএস ডেস্ক : গ্রেডেশন লিস্ট (জ্যেষ্ঠতা তালিকা) অনুযায়ী যে সব সহকারি শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে, তাদের অনতিবিলম্বে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি দেয়া হবে বললেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) সহকারি শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব বলেন।

চট্টগ্রাম ও বান্দরবান ছাড়া ইতোমধ্যে সারাদেশে ১৭ হাজার সহকারি শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে। চট্টগ্রাম ও বান্দরবান জেলায় ৫০০ শিক্ষককে শিগগিরই প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়া হবে।

গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রধান শিক্ষককের স্বল্পতার কারণে নেতৃত্বহীনভাবে দীর্ঘদিন যাবত বিদ্যালয় পরিচালিত হয়ে আসছিল। এতে লেখাপড়ার বিঘ্ন হচ্ছিল। প্রধান শিক্ষকদের পদ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় নিয়োগবিধি না থাকায় সহকারী শিক্ষকদের পদোন্নতি দেয়া যাচ্ছিল না। সার্বিক বিষয় বিবেচনা করে গ্রেডেশন লিস্ট অনুযায়ী সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে প্রধান শিক্ষক হিসেবে পদায়ন করা হয়। এখন নিয়োগবিধি অনুমোদিত হয়েছে। অনতিবিলম্বে চলতি দায়িত্বে প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে পদায়ন করা হবে।

মন্ত্রী শিক্ষকদের উদ্দেশে বলেন, সরকার ঘোষণা করেছে দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত বিশ্বের সারিতে উপনীত করবে। এ স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে আজকের শিশুকে মানসম্মত শিক্ষা দিয়ে উপযুক্ত করে গড়ে তোলার জন্য শিক্ষকদের ভূমিকা নিতে হবে।

তিনি বলেন, সরকার শিক্ষকদের সামাজিক মর্যাদা দিয়েছে এবং আর্থিকভাবে স্বাবলম্বী করেছে। মানসম্মত দক্ষতা অর্জনের জন্য শিক্ষকদের দেশ-বিদেশে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

বাংলাদেশ শিক্ষক সমিতির সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক ও পদোন্নতি বাস্তবায়ন পরিষদের আহবায়ক মো. আব্দুল হকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি। এ সময় আরো বক্তৃতা রাখেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আতিকুর রহমান আতিক ও সাধারণ সম্পাদক মো. আবুল কাসেম।

সহকারি শিক্ষকদের দীর্ঘদিনের প্রত্যাশিত দাবি অনুসারে চলতি দায়িত্বে প্রধান শিক্ষক হিসেবে পদায়নের জন্য এ সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রীকে সংবর্ধিত করা হয়।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন