সরাইলে প্রতিবন্ধী শিক্ষার্থী অদম্য সুমাইয়ার থেমে নেই স্বপ্নজয়ের লড়াই

  

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া থেকে মোঃ রাকিবুর রহমান রকিব : অদম্য শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী আয়েশা আক্তার সুমাইয়ার চোখে-মুখে আছে স্বপ্ন জয়ের আশা। স্বপ্নকে বাস্তব রূপ দেওয়ার মত মেধা থাকলেও নেই আর্থিক স্বচ্ছলতা, নেই পরিবারে কোন উচ্চ শিক্ষিত সদস্য- যে তাকে দিতে পারবে উচ্চ শিক্ষার দিক নির্দেশনা।

দিন মজুর বাবা খাবার জোগাতেই হিমশিম খাওয়ায় টাকার অভাবে বই কিনতে পারে না সুমাইয়া। অনেক সময়ে অন্যের পুরাতন বই এনে পড়তে হয়েছে তাকে। খাতা ফুড়িয়ে যাওয়ার শংকায় পড়তো বেশি লেখতো কম। ভাড়া না থাকায় অনেকদিন স্কুলও বাদ দিতে হয়েছে। পরীক্ষার সময় ভাল কোন খাবার মুখে তুলে দিতে পারেনি তার মা-বাবা। তবুও থেমে থাকেনি তার স্বপ্নজয়ের লড়াই।

বৃহস্পতিবার জেএসসি পরীক্ষা কেন্দ্র সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে কথা হয় মোছাঃ আয়েশা আক্তার সুমাইয়ার সাথে। এসময় সে জানায় তার জীবন সংগ্রামের নানা প্রতিবন্ধকতার কথা। শারিরীক প্রতিবন্ধী সুমাইয়া বর্তমান সরকারের প্রশংসা করে সে জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের জন্য নানা সুবিধা দিয়ে যাচ্ছেন। স্থানীয় সমাজসেবা অফিস থেকে হুইলচেয়ার ও রাস্ট্রীয় ভাতা সহ নানা সুবিধা পাচ্ছে সে। সেই জন্যে প্রতিবন্ধী সুমাইয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আইয়ুব খান জানান, শারীরিক প্রতিবন্ধী আয়েশা আক্তার সুমাইয়া এ বিদ্যালয়ের ছাত্রী। তাকে এখানে সকল ধরণের সুবিধা দেওয়া হচ্ছে।
সরাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম জানান, শারীরিক প্রতিবন্ধী আয়েশা আক্তার সুমাইয়াকে রাস্ট্রীয় ভাতা দেওয়া হয়েছে। এছাড়াও তার চলাচলের সুবিধার্থে একটি হুইলচেয়ারও দেওয়া হয়েছে।

স্বপ্নজয়ী আয়েশা আক্তার সুমাইয়া উপজেলা সদরের আরেফাইল গ্রামের মোঃ চাঁন মিয়ার মেয়ে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech