সরকারি স্কুলে ভর্তির অনলাইন আবেদন শুরু কাল

  30-11-2018 08:45AM


পিএনএস ডেস্ক: আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে আগামী (২০১৯) শিক্ষাবর্ষের জন্য সরকারি মাধ্যমিক স্কুল ও সংযুক্ত প্রাথমিক শাখায় ভর্তি কার্যক্রম আগামীকাল শুরু হবে। এবার সারা দেশে একযোগে সরকারি হাইস্কুলে ও সংযুক্ত প্রাথমিক শাখায় ভর্তি পরীক্ষা শুরু হবে ১৭ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে। অনলাইনে ১৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তির করা যাবে। এ পরীক্ষা সামনে রেখে গত রোববার ভর্তি নীতিমালা প্রকাশ করেছে শিা মন্ত্রণালয়।

নির্বাচন কমিশন (ইসি) শিক্ষা মন্ত্রণালয়কে ১৫ ডিসেম্বরের মধ্যে সব ধরনের পরীক্ষা সম্পন্ন করার সুপারিশ করেছিল। পরে কমিশনের সাথে উচ্চপর্যায়ের বিশেষ অনুমতিসাপেক্ষে ২০ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে।

ইসি সূত্র জানা গেছে, আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের আগের দিন বিকেল থেকে ভোটকেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ছাড়া একই সাথে অবস্থান করবেন ভোট গ্রহণ কর্মকর্তা-কর্মচারীরা। এ ছাড়া ৭ থেকে ১৫ ডিসেম্বর ও ১৮ থেকে ২৩ ডিসেম্বর ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিণ কর্মসূচি রয়েছে। প্রশিণের জন্যও শিাপ্রতিষ্ঠান ব্যবহার করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নান বলেন, ইসির চিঠির বাইরেও কমিশনের সাথে শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির মৌখিক সমঝোতা হয়েছে। ১৮ থেকে ২৩ ডিসেম্বর প্রশিণের কর্মসূচি রয়েছে। শুক্র ও শনিবার প্রশিণ কর্মসূচির জন্য সময় নির্ধারণ করা হয়েছে। তাই ১৭ থেকে ২০ ডিসেম্বর পরীা নিতে এবং লটারি করতে কোনো সমস্যা হবে না। মাউশি সেভাবেই ভর্তি কার্যক্রম সময়সূচি নির্ধারণ করেছে।

জানা গেছে, এবার ঢাকার ৪১ মাধ্যমিক স্কুলে শিার্থী ভর্তি কার্যক্রম চলবে। অন্যান্য বছরের মতোই স্কুলগুলো তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা কর হবে। ৪১টি হাইস্কুলের মধ্যে ‘ক’ ও ‘খ’ গ্রুপে ১৪টি করে এবং ‘গ’ গ্রুপে ১৩টি হাইস্কুল আছে। এর মধ্যে ৩৮টি হাইস্কুলে ১২ হাজার ৩৬৬টি আসন আছে।

এর মধ্যে ১৭ মাধ্যমিক স্কুলে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রথম শ্রেণীতে শিার্থী ভর্তি করা আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চবিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চবিদ্যালয়ের ফিডার শাখা, তেজগাঁও বালক উচ্চবিদ্যালয়, তেজগাঁও বালিকা উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, মতিঝিল বালক উচ্চবিদ্যালয়, খিলগাঁও সরকারি হাইস্কুল, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয় ও গণভবন সরকারি উচ্চবিদ্যালয়।

ভর্তি নীতিমালায় যে নির্দেশনা
ভর্তির আবেদন কার্যক্রম পরিচালিত হবে রাষ্ট্রীয় মোবাইল কোম্পানি টেলিটকের মাধ্যমে। িি.িফংযব.মড়া.নফ এবং িি.িঃবষবঃধষশ.পড়স সাইটের মাধ্যমে আবেদন করতে হবে। ভর্তির আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ১৭০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি শিা মন্ত্রণালয়ের নির্ধারিত থেকে বেশি হবে না।

ঢাকা মহানগরীর সরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে পাশের শিার্থীদের জন্য ৪০ শতাংশ এলাকা কোটা সংরণ করার নির্দেশনা দিয়ে ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিার্থী ভর্তির নীতিমালা’ গত ২৫ নভেম্বর নীতিমালা জারি করা হয়েছে। বিগত কয়েক বছরের মতোই এবার প্রথম শ্রেণীতে কোনো ধরনের ভর্তি পরীক্ষা নেয়া যাবে না। প্রথম শ্রেণীর ভর্তিতে শিার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে। লটারির মাধ্যমে প্রথম শ্রেণী ভর্তি নির্বাচন করতে হবে। লটারির মাধ্যমে নির্বাচিত শিার্থীর তালিকা প্রস্তুত করার পাশাপাশি শূন্য আসনের সমসংখ্যক অপেমাণ তালিকাও প্রস্তুত রাখতে হবে। ভর্তি কমিটি নির্ধারিত তারিখে নির্বাচিত শিার্থী ভর্তি না হলে অপেমাণ তালিকা থেকে পর্যায়ক্রমে ভর্তি করতে হবে।

সব মহানগরী, বিভাগীয় শহর ও জেলা সদরের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। উপজেলা সদরেও কেন্দ্রীয় অনলাইন পদ্ধতিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা বাধ্যতামূলক। তবে নিয়ন্ত্রণবহির্ভূত কোনো কারণে অনলাইনে না করা গেলে কেবল উপজেলার েেত্র ম্যানুয়ালি করা যাবে।

দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণীর শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিার্থী বাছাই করতে হবে। নবম শ্রেণীতে ভর্তি করতে হবে জেএসসি বা জেডিসি পরী্ক্ষার ফলাফলের ভিত্তিতে। এতে সংশ্লিষ্ট বোর্ড কর্তৃক প্রস্তুত করা মেধাক্রম অনুসারে নিজ বিদ্যালয়ে শিার্থী ভর্তির পর অবশিষ্ট শূন্য আসনে শিার্থী ভর্তি করা যাবে। ভর্তি ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষার মান বণ্টন
দ্বিতীয়-তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণমান ৫০, এর মধ্যে বাংলা ১৫, ইংরেজি ১৫, গণিত ২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণমান ১০০। এতে বাংলা ৩০, ইংরেজি ৩০, গণিত ৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।

ভর্তিতে কোটার নির্দেশনা
ঢাকা মহানগরীতে সরকারি বিদ্যালয় ভর্তির ক্ষেত্রে ৪০ শতাংশ এলাকার কোটা। অবশিষ্ট ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানদের ছেলেমেয়ের জন্য ৫ শতাংশ, প্রতিবন্ধীদের জন্য ২ শতাংশ, শিা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তান এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক-কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য আরো ২ শতাংশ কোটা সংরণ করার নির্দেশনা রয়েছে। সূত্র: নয়া দিগন্ত

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন