সিনেমা প্রদর্শনীর প্রতিবাদে রাবিতে বিক্ষোভ

  01-12-2018 03:06AM

পিএনএস ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে জাজ মাল্টিমিডিয়া নির্মিত দহন সিনেমাটির প্রদর্শনীর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

শুক্রবার সন্ধ্যায় জোটের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মশাল হাতে এ কর্মসূচি পালন করেন। সমাবেশ থেকে নেতাকর্মীরা প্রদর্শনী প্রত্যাহারের দাবি জানান। কাল দুপুর ১টায় মিলনায়তনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন বলে সমাবেশে ঘোষণা দেয়া হয়।

সমাবেশে রাবি প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক মহব্বত হোসেন মিলন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকোর্স চালুর মাধ্যমে ইতোমধ্যেই শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে সিনেমা প্রদর্শনীর মধ্যদিয়ে বাংলাদেশের ইতিহাসে একটি লজ্জাজনক ঘটনা ঘটতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়কে একটি সিনেমা হল তৈরির পাঁয়তারা করা হচ্ছে। যা আমাদের নিজস্ব সংস্কৃতিকে ধ্বংসের মুখে ঠেলে দেবে।’

মহব্বত হোসেন বলেন, ‘রাজশাহীর সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে সিনেমা প্রদর্শনীর অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে ব্যবসার সঙ্গে এক করে ফেলছে। জাজ মাল্টিমিডিয়ার কাছ থেকে প্রাপ্ত সামান্য টাকার বিনিময়ে তারা শিক্ষার সুষ্ঠু পরিবেশ ধ্বংস করছে।’

এর আগে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের পেছন থেকে একটি মশাল মিছিল বের করে নেতাকর্মীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে মিছিলটি শেষ হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাবির বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, ছাত্র ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক সুব্রত কর্মকার, ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুন প্রমুখ।

এদিকে একই দাবিতে গান গেয়ে প্রদর্শনীর প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। জোটের সমাবেশের পর তারা মিলনায়তনের সামনে এ কর্মসূচি পালন করেন।

উল্লেখ্য, রাজশাহীর উপহার সিনেমা হলটি গত ১১ অক্টোবর বন্ধ হয়ে যাওয়ায় জাজ মাল্টিমিডিয়া দহন সিনেমাটি প্রদর্শনীর জন্য বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে কাজী নজরুল ইসলাম মিলনায়তনটি ভাড়া নেয়। আগামী ১-৬ ডিসেম্বর সিনেমাটি প্রদর্শিত হবে বলে নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ফেসবুক পেইজে প্রচারণা শুরু করে। বিষয়টি জানার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়ে আসছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন