শিক্ষক-শিক্ষার্থীদের দাবির মুখেও কমেনি জাবির বিভাগ উন্নয়ন ফি

  01-12-2018 05:38PM

পিএনএস, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে নির্ধারিত বিভাগ উন্নয়ন ফি কমানোর পক্ষে শিক্ষার্থীদের নানা আন্দোলনের মুখেও তা কমানো হয়নি। অনার্স ও মাস্টার্সে ভর্তির ক্ষেত্রে ছাত্রছাত্রীদের কাছ থেকে আদায় করা হয় অতিরিক্ত বিভাগ উন্নয়ন ফি। শিক্ষার্থীসহ অনেক শিক্ষক নেতারাও এ দাবিতে সমর্থন জানানোই এটি হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের সকলের দাবিতে।

রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিভাগ উন্নয়ন ফি কেন ছাত্রছাত্রীদের বহন করতে হবে এ প্রশ্ন সকলের। আবার, শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া বিভাগ উন্নয়ন ফি থেকে বিভাগের যেসকল উন্নয়ন হয় তাতেও রয়েছে অসন্তোষ।

জাবিতে ভর্তিতে বিভাগ উন্নয়ন ফি অবৈধ উল্লেখ করে তা বাতিল করে রাষ্ট্রের কাছ থেকে আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন আন্দোলন করে আসছে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট’। তারা দাবির সমর্থনে শিক্ষার্থীদের কাছ থেকে সাড়ে চার হাজার স্বাক্ষর সংগ্রহ করে। সংগঠনটির পক্ষ থেকে গত ১৫ নভেম্বর, (বৃহস্পতিবার) প্রশাসনিক ভবন অবরোধ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সাথে বৈঠকে মিলিত হন। তাতেও আসেনি কোন সমাধান।

এ বিষয়ে জানতে চাইলে, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোটের অন্যতম নেতা ও ‘সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, “তারা (প্রশাসন) আমাদের দাবির সাথে একমত পোষণ করেন এবং ভর্তি শুরু হওয়ার আগে আমাদের সিদ্ধান্ত জানাবেন বলে আশ্বাস দেন।”

বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে একাত্মতা পোষণ করে গত ২০ নভেম্বর (মঙ্গলবার) এক বিবৃতি দেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক ঐক্যমঞ্চ। বিবৃতিতে তারা বিভাগ উন্নয়ন ফি বাতিল করে বিভাগগুলোর সকল তহবিলের পর্যাপ্ত অর্থ বরাদ্দের ব্যবস্থার দাবি জানায়।
সরেজমিনে দেখা গেছে, কোন বিভাগেই কমানো হয়নি ‘বিভাগ উন্নয়ন ফি’ বরং অনেক বিভাগে তা গত বছরের তুলনায় বাড়ানো হয়েছে। যার মধ্যে, পরিবেশ বিজ্ঞান বিভাগে গত বছর বিভাগ উন্নয়ন ফি ছিল ৪৫০০ টাকা তা এই বছর বেড়ে করা হয়েছে ৭০০০ টাকায়। পরিসংখ্যান বিভাগে গত বছর বিভাগ উন্নয়ন ফি ছিল ৫৫০০ টাকা তা এবছর বেড়ে দাঁড়িয়েছে ৭০০০ টাকাতে। একইভাবে বেড়েছে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ, পদার্থবিজ্ঞান, লোক প্রশাসন, সরকার ও রাজনীতি বিভাগসহ আরও অনেক বিভাগের ‘বিভাগ উন্নয়ন ফি’।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন