বেসরকারি ডেন্টাল কলেজে ১ম বর্ষের ভর্তি শুরু ৩ জানুয়ারি

  10-12-2018 03:20PM

পিএনএস ডেস্ক :বেসরকারি ডেন্টাল কলেজে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে ৩ জানুয়ারি। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদিত ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (১০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. মো. আবদুর রশীদ স্বাক্ষরিত প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে নির্দেশনা দিয়ে বলা হয়, কলেজ সমূহের ভর্তি বিজ্ঞপ্তি বহুল প্রচারিত দু’টি জাতীয় দৈনিক ও একটি ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে। নিজস্ব ওয়েবসাইটেও বিজ্ঞপ্তিটি বাংলা ও ইংরেজি ভাষায় আপলোড করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সূত্রে জানায়, বিডিএস ভর্তি পরীক্ষার লিখিত ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। এক্ষেত্রে লিখিত পরীক্ষার ৪০নম্বর বা তার চেয়ে বেশি প্রাপ্ত ছাত্রছাত্রীদের নম্বরের সাথে প্রাপ্ত জিপিএর নম্বর যোগ করে ভর্তির জন্য মেধা তালিকা প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটাতে ভর্তির নিয়ম যথাযথভাবে অনুসরণ করতে হবে। ছাত্রছাত্রীরা তাদের পছন্দের কলেজে আবেদন করতে পারবেন। ভর্তির ক্ষেত্রে কোনোক্রমেই মেধাক্রম লংঘন করা যাবে না। একাধিক দফায় ভর্তির প্রয়োজন হলে প্রতিবারই মেধাক্রম অনুসরণ করতে হবে। প্রতিবার ভর্তির ক্ষেত্রে ৫ থেকে ৭ দিন সময় দিতে হবে। অস্বচ্ছল ও মেধাবি কোটায় ভর্তির জন্য ছাত্র-ছাত্রীরা স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত ফরমে আবেদন করতে পারবেন।

জানা গেছে, ডেন্টাল কলেজ ও ইউনিটগুলো আগামী ১৩ ডিসেম্বর থেকে ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করতে পারবেন। ১৭ ডিসেম্বর থেকে আবেদনপত্র বিতরণ, ২৬ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ, প্রাপ্ত সকল আবেদনপত্রের কোটাভিত্তিক পূর্ণাঙ্গতালিকা প্রকাশ, ৩ জানুয়ারি ভর্তি প্রক্রিয়া শুরু, ২৭ জানুয়ারি ভর্তি শেষ হবে। আগামী ৪ ফেব্রুয়ারি ক্লাস শুরু হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন