বাংলাদেশে বিশ্বের স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় নেই

  16-12-2018 05:09PM

পিএনএস ডেস্ক :বিশ্বে সর্বোচ্চ স্বীকৃতির বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়েরও স্থান মেলেনি। সম্প্রতি প্রকাশিত ইউএস নিউজ ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০১৮-এর প্রতিবেদনে একথা জানানো হয়। এই তালিকায় কোনও বিশ্ববিদ্যালয় না থাকা এশিয়ার আরও কয়েকটি দেশ হলো, নেপাল, ভুটান, শ্রীলংকা, মিয়ানমার, লাওস, কম্বোডিয়া, ব্রুনাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও মঙ্গোলিয়া।

মৌলিক কাজ, শিক্ষার পরিবেশ ও বহির্বিশ্বে প্রভাব বিবেচনায় নিয়ে তালিকাটি করা হয়েছে। সেরা ৫০০টি বিশ্ববিদ্যালয় নিয়ে করা এই তালিকায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ১৩৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। এদিকে, এশিয়ার সেরা ৬৩টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চীনেরই রয়েছে ২৬টি। যেটি শিক্ষাক্ষেত্রে দেশটির দীর্ঘস্থায়ী উন্নয়নের ছাপ প্রকাশ করে। কোয়োটো ও টোকিও বিশ্ববিদ্যালয়সহ জাপানের ১৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে এই তালিকায়। র‌্যাঙ্কিং জায়গা করে নিয়েছে দক্ষিণ কোরিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতের ৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে র‌্যাঙ্কিং-এ। অপরদিকে, মালয়েশিয়া থাইল্যান্ড ও পাকিস্তানের একটি করে বিশ্ববিদ্যালয় শীর্ষ এই তালিকায় জায়গা পেয়েছে। শিক্ষাক্ষেত্রে এশিয়ার দেশগুলোর অবনমনের জন্য গবেষণায় পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকাকে কারণ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন