৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা এপ্রিলে

  

পিএনএস ডেস্ক : ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলতি বছরের এপ্রিল মাসের মধ্যে নেয়া হবে। পরীক্ষার মাধ্যমে বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এই সংখ্যক পদের বিপরীত আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। যা অতীতের সব রেকর্ড ভেঙ্গেছে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এই ত্যথটি নিশ্চিত করেছেন। কীভাবে এতো প্রার্থীর পরীক্ষা নেয়া যায় সেজন্য পরিকল্পনা করছে পিএসসি।

সরকারি কর্ম-কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এ বিষয়ে বলেন, এ বছরের এপ্রিল মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে। এর ফাঁকে কীভাবে পরীক্ষাটি সুষ্ঠুভাবে নেয়া যায় তার জন্য আমরা কাজ করছি।

বর্তমানে ৩৭, ৩৮, ৩৯ ও ৪০ এই চারটি বিসিএস পরীক্ষার কার্যক্রম নিয়ে এগোচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন (পিএসসি)। এগুলোর মধ্যে ৩৭তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে নন-ক্যাডার নিয়োগ, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ ও মৌখিক পরীক্ষার দিন নির্ধারণ, ৩৯তম বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ করা ও ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা নিয়ে কাজ করছে পিএসসি।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এর আগে ৩৮ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech