‘ডাকসুর মাধ্যমে শিক্ষার্থীদের অধিকার আদায় করতে হবে’

  05-02-2019 05:01PM

পিএনএস ডেস্ক : আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণের মাধ্যমে সাধারণ ছাত্র-ছাত্রীদের অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। মঙ্গলবার দুপুরে ডাকসু ভবনে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী হাফিজ মোল্লার তৃতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে অনুষ্ঠিত এক ছাত্র সমাবেশে এই আহ্বান জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

ছাত্র ফেডারেশেনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদে’র যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর।

সমাবেশে সামিনা লুৎফা বলেন, ২০১৮ সালে এক গবেষণায় দেখা গেছে, হলে অবস্থানকারী ৮০ ভাগ শিক্ষার্থী নিরাপদ বোধ করে না। হলে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতারা প্রথম বর্ষের শিক্ষার্থীদের তথাকথিত আদব-কায়দা শেখানোর নামে গেস্টরুমের মাধ্যমে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে। হাফিজুর মোল্লা এ সকল শিক্ষার্থীর প্রতিচ্ছবি। আর যেন কোনো হাফিজুর এভাবে অকালে ঝরে না যায় সেজন্য প্রশাসনকেই শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে।

সকল ছাত্রসংগঠন প্রশাসনের সহযোগিতা চায় উল্লেখ করে নুরুল হক নুর বলেন, প্রশাসনকে এজন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত এবং ভোট কেন্দ্র হলের বাইরে করতে হবে। আর যাদের বিরুদ্ধে মাদক ব্যবসা কিংবা ছিনতাইয়ের অভিযোগ আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং হল থেকে অছাত্র-বহিরাগত সন্ত্রাসীদের তাড়াতে হবে।

সমাবেশ থেকে প্রথম বর্ষ থেকে শিক্ষার্থীদের বৈধ সিট প্রদান, গেস্টরুম ও গণরুম নিপীড়ন বন্ধ করা, সকল অযৌক্তিক ফি বাতিল ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করাসহ বেশ কিছু দাবি জানানো হয়। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন