যে কারণে বহিষ্কার হচ্ছেন ঢাবির ৫২ শিক্ষার্থী!

  29-04-2019 12:50PM

পিএনএস ডেস্ক :বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২ শিক্ষার্থী হতে যাচ্ছেন। তাদের বহিষ্কারাদেশের সিদ্ধান্ত চূড়ান্ত হতে পারে আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম (সিন্ডিকেট) সভায়।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে এসব শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত আসবে বলে জানা গেছে।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষায় অসধুপায় অবলম্বনসহ বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিপন্থি কাজের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৫২জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত সিন্ডিকেট সভায় চূড়ান্ত হতে পারে। এছাড়াও যারা ভর্তি জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে এমন ৯১ জন শিক্ষার্থীর বিষয়ে সিআইডি চার্জশিট দিয়েছে। সিআইডির তথ্যের ভিত্তিতে পরবর্তী সময়ে তাদেরকে বহিষ্কার করা হবে। এই প্রক্রিয়াটি এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

ঢাবির সিনিয়র এক অধ্যাপক এবং সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। এটি সন্ধ্যায় হওয়ার কথা রয়েছে। সেখানে ৫২জন শিক্ষার্থীর বহিষ্কারাদেশের সিদ্ধান্ত চূড়ান্ত হবে। তবে, তাদের বিভিন্ন মেয়াদে এই একাডেমিক শাস্তি দেয়া হবে।’

৫২জন শিক্ষার্থীর বিরুদ্ধে কি অভিযোগ রয়েছে, জানতে চাইলে তিনি বলেন, ‘এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাপরিপন্থি কাজের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই তাদের বিরুদ্ধে প্রশাসন কঠোর হতে যাচ্ছে।’

শৃঙ্খলাপরিপন্থি কাজের বিষয়ে তিনি আরও জানান, ‘যারা বিভিন্ন পরীক্ষায় অসধুপায় অবলম্বন করেছে, তাদের বহিষ্কার করা হবে।’

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন