জাবির বিতর্কিত ছাত্র শৃঙ্খলা বিধি বাতিলের দাবি

  27-06-2019 05:42PM

পিএনএস, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র শৃঙ্খলা বিধিতে সংযোজিত নতুন দুই ধারা বাতিলের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল ৪ টায় উপাচার্যের কার্যালয়ে তাঁর একান্ত সচিব সানোয়ার হোসেনর নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, ধারা দুটির মাধ্যমে শিক্ষার্থীদের গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। ফলে দেশে গণমাধ্যম কর্মীদের জন্য প্রচলিত জাতীয় নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলী দেখানো হয়েছে।

ক্যাম্পাসে কর্মরত কোন সাংবাদিকের সাথে আলোচনা না করে প্রণীত এ ধারায় স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতায় সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে। তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে স্মারকলিপিতে অবিলম্বে ধারা দুটি বাতিলের দাবি জানানো হয়।

সম্প্রতি ছাত্র-ছাত্রী শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশ হালনাগাদ করে দুটি নতুন ধারা যুক্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন দুটি ধারা নিয়ে শিক্ষক, শিক্ষার্থী, কর্মরত সাংবাদিক এবং ছাত্র সংগঠনগুলো মধ্যে তীব্র ক্ষোভ ও সমালোচনার সৃষ্টি হয়।

অধ্যাদেশের ৫ এর (ঞ) নং ধারায় বলা হয়, ‘অসত্য বা তথ্য বিকৃত করে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত কোনও সংবাদ বা প্রতিবেদন স্থানীয়/জাতীয়/আন্তর্জাতিক প্রিন্ট ও ইলেক্ট্রনিক সংবাদ মাধ্যমে/সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ/প্রচার করা বা উক্ত কাজে সহযোগিতা করতে পারবে না।’

৫ এর (থ) নং ধারায় বলা হয়, ‘কোন ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের কোনও ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর উদ্দেশ্যে টেলিফোন, মোবাইল ফোন, ই-মেইল, ইন্টানেটের মাধ্যমে কোনও অশ্লীল বার্তা বা অসৌজন্যমূলক বার্তা প্রেরণ অথবা উত্যক্ত করতে পারবে না।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন