‘সমন্বিত সিলেবাস প্রণয়নের কাজ চলমান রয়েছে’

  15-10-2019 10:21PM

পিএনএস ডেস্ক : সমন্বিত সিলেবাস প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোবটিক্সের বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্সসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে যুগোপযোগী সিলেবাস প্রণয়ন করা হবে। স্কুল পর্যায়ে শিক্ষার্থীরা যেন সব বিষয়ে মৌলিক ধারণা পায় সে লক্ষ্যে সমন্বিত সিলেবাস প্রণয়নের কাজ চলমান রয়েছে।

শিক্ষার্থীদেরকে সমাজ, বিজ্ঞান, গণিত, নৈতিকতা, রোবটিক্সসহ বিভিন্ন বিষয়ে জানতে হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তি দেশের স্কুল পর্যায়ে নিয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা রোবটিক্স সম্পর্কে জানতে পারছে এবং রোবট বিষয়ে ব্যাপক ইতিবাচক আলোচনা হচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন সাধিত হলে নারীর ক্ষমতায়ন ও লৈঙ্গিক সমতাবিধান হবে বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে বক্তরা চতুর্থ শিল্পবিপ্লব ও রোবটিক্সের চালেঞ্জ মোকাবেলায় এ নিয়ে গবেষণা, অবকাঠামো উন্নয়ন, ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি সেতুবন্ধন, রোবট ইন্ডাস্ট্রি, বাজেটে এখাতে বরাদ্দ ও সরকারের সহায়তা বৃদ্ধির বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাফিফা জামাল ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. হাফিজ মু. হাসান বাবু উপস্থিত ছিলেন।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন