ঢাবির ভর্তি পরীক্ষায় বিজ্ঞানে সেরা ইশরাক

  20-10-2019 06:52PM

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীন স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছর ‘ক’ ইউনিটে সমন্বিতভাবে পাসের হার মোট পরীক্ষার্থীর ১৩.০৫ শতাংশ।

রোববার দুপুর সাড়ে ১২ টার সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে (কক্ষ নং-২১৪) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত হয়ে এই ফলাফল প্রকাশ করেন।

এবারের ভর্তি পরীক্ষায় বিজ্ঞানের সেরা শিক্ষার্থী মো. ইশরাক আহসান। প্রথম স্থান পাওয়া ইশরাকের মোট প্রাপ্ত নম্বর ১৭৮। তার পিতা আবদুল হালিম, মাতা শামিম বানু। তিনি রাজধানীর নটরডেম কলেজের ছাত্র।

জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে ইশরাকের মোট নম্বর ৮০। এছাড়া ভর্তি পরীক্ষায় এমসিকিউতে ৭৫-এর মধ্যে ৬৭.৫০ পেয়েছেন তিনি। আর লিখিত পরীক্ষায় ৪৫-এর মধ্যে পেয়েছেন ৩০.৫০। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় তার মোট নম্বর ৯৮।

এছাড়া এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে দ্বিতীয় হয়েছেন আসিফ আজাদ। তার মোট প্রাপ্ত নম্বর ১৭৭.২৫। তার পিতা আবুল কালাম আজাদ, মাতা শামীমা সুলতানা।

জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে আসিফের মোট নম্বর ৮০। এছাড়া ভর্তি পরীক্ষায় এমসিকিউতে ৭৫-এর মধ্যে ৬৬ পেয়েছেন তিনি। আর লিখিত পরীক্ষায় ৪৫-এর মধ্যে পেয়েছেন ৩১.২৫। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় তার মোট নম্বর ৯৭.২৫।

ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ২৫ হাজার ৯২৭ জন পরীক্ষার্থী। আর নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১১ হাজার দুইশত সাতজন জন পরীক্ষার্থী।

এবছর ‘ক’ ইউনিটের এক হাজার ৭৯৫টি আসনের বিপরীতে আবেদন করেছিল ৮৮ হাজার নয়শত ৯৬ শিক্ষার্থী। তন্মধ্যে ৮৫ হাজার আটশত ৭৯ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন।

প্রসঙ্গত, গত ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে পরীক্ষার পর এক মাস সময় অতিবাহিত হয়েছে। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল ১৪ দিন পর গত ২৬ সেপ্টেম্বর এবং কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের ফল ভর্তি পরীক্ষার প্রায় তিন সপ্তাহ পর গত ১৩ অক্টোবর প্রকাশিত হয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন