প্রাথমিকের প্রশংসায় শিক্ষামন্ত্রী

  

পিএনএস ডেস্ক : এসডিজি চার অনুসারে সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১২ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে সংস্থাটির ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে ‘এসডিজি এডুকেশন ২০৩০’ বিষয়ক অধিবেশনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এর আগে অধিবেশনের সভাপতি স্টেফানিয়া জিয়ানিনি বাংলাদেশের শিক্ষামন্ত্রীকে তাঁর বক্তব্য তুলে ধরার আহবান জানান। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ প্রাইমারি শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমান বেশী। বাংলাদশের প্রধানমন্ত্রী এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলা নিয়োগ দিয়েছেন।

বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ১০ বছরে ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে নেমে এসেছে। ঝরেপড়া রোধে সরকার স্কুল ফিডিং এবং উপবৃত্তির ব্যবস্থা করেছে বলেও উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার সকালে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস। এ সময় ই নাইন এর প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাস্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মোঃ মনজুর হোসেন।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech