চেতনার নামে ভণ্ডামি, সতর্ক থাকুন : ভিপি নুর

  18-12-2019 05:19PM

পিএনএস ডেস্ক : মুক্তিযুদ্ধের চেতনার নাম করে যারা ভণ্ডামি করছে, তাদের ব্যাপারে সচেতন হবার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মুক্তিযুদ্ধ মঞ্চ ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের মুখোমুখি অবস্থানের সময় তিনি এ কথা বলেন।

ভারতের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএবি) বিরুদ্ধে আন্দোলনরত ভারতীয় শিক্ষার্থীদের প্রতি সংহতি জানাতে মঙ্গলবার ডাকসুর ভিপি রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীদের নিয়ে জড়ো হন। সেখানে মুক্তিযুদ্ধ মঞ্চ দুই দফায় হামলা চালিয়ে অন্তত ১৯ জনকে আহত করে। হামলার ভিডিওতে দেখা গেছে, আক্রমণকারীদের ভিপি নুরও পাল্টা মার দিচ্ছেন। মঙ্গলবারের ওই হামলার প্রতিবাদে বুধবার দুপুরে ছাত্র বিক্ষোভের ডাক দেন নুরু। একই সময় পাল্টা কর্মসূচি দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ।

পূর্বঘোষিত ওই কর্মসূচির অংশ হিসেবে বুধবার উভয় পক্ষ রাজু ভাস্কর্যে মুখোমুখি অবস্থান নিলে ফের তীব্র উত্তেজনা দেখা দেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন সহকারী প্রক্টর বদিরুজ্জামান। তিনি উভয় পক্ষকে রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে নেমে যাওয়ার আহ্বান জানান। এ সময় উভয়পক্ষই উত্তেজিতভাবে পাল্টাপাল্টি স্লোগান দিতে থাকে। মুক্তিযুদ্ধ মঞ্চে ভাস্কর্যের সামনের সড়কে এবং সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেন।

উত্তপ্ত পরিস্থির মধ্যেই সন্ত্রাসবিরোধী বাজু ভাস্কর্যের পদেদেশে দাঁড়িয়ে মাইকে কথা বলতে শুরু করেন ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, এনআরসি’র মাধ্যমে বাংলাদেশে অনুপ্রবেশ করিয়ে বাংলাদেশকে অস্থিতিশীল করার পায়তারা চলছে। ছাত্রলীগের সন্ত্রাসীরা লাঠি-হকিস্টিক নিয়ে এসেছে। আপনাদের গায়ে আঘাত না লাগা পর্যন্ত আপনারা শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন। আঘাত আসলে সেটাকে প্রতিহত করার জন্য যা করার লাগে করবেন। আজকে এই দেশে গণতন্ত্র কিংবা আইনের শাসন নেই যে আমরা বিচার পাব। সুতরাং আপনাদেরকে আত্মরক্ষা নিজেদেরকে করতে হবে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের প্রশ্নে লড়াই করতে হবে।

ভারতের বিরুদ্ধে কথা বলতে গিয়ে আর কোনো আবরারকে যেন জীবন দিতে না হয় সে জন্য বাংলার ছাত্র সমাজকে সোচ্চার হতে হবে। স্বাধীনতার ৪৮ বছরে মুক্তিযুদ্ধের চেতনার নাম করে যারা ভন্ডামী করে বেড়াচ্ছে, দেশের মুক্তিযুদ্ধকে যারা বিকৃত করে নিজেদের রাজনৈতিক উদ্দেশ্য ব্যবহার করছে, গণতন্ত্রকে ভূলুণ্ঠিত করে স্বৈরতন্ত্র কায়েমের পায়তারা করছে তাদের বিরুদ্ধে আপনাদের সচেতন থাকতে হবে।

আক্ষেপ করে ভিপি নুরুল হক আরো বলেন, এই গণতন্ত্র, বিচারহীনতা দেখার জন্য ৩০ লাখ শহীদ জীবন দেননি। দুই লক্ষ মা-বোন তাদের ইজ্জত দেননি। প্রয়োজনে স্বাধীনতা-সর্বভৌমত্বের জন্য যদি জীবন দিতে হয়, রাজপথে জীবন দেব। আপনাদের প্রতি আহবান, ডাকসুর ভিপি হিসেবে বলছি, জীবনের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করে যাবেন।

বক্তব্য শেষে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহীদ মিনারের দিকে চলে যান। পরে মুক্তিযুদ্ধ মঞ্চ ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে স্লোগন দিতে থাকেন। অন্যদিকে ছাত্র পরিষদের মিছিলটি শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর, রাজু ভাস্কর্যে ঘুরে শাহবাগে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলে তারা সন্ত্রাস যেখানে, লাড়াই হবে সেখানে; ক্ষমতা না জনতা, জনতা জনতা; আপস না রাজপথ, রাজপথ রাজপথ প্রভৃতি স্লোগান দিতে থাকেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন