ক্যাম্পাস অশান্ত করতেই ডাকসু হামলা: ঢাবি শিক্ষক সমিতি

  23-12-2019 10:05PM

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এক যৌথ বিবৃতিতে ডাকসু হামলার নিন্দা জানিয়েছেন।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, গতকাল ডাকসু ভবনে ভিপি নুরুল হক নুরসহ আরও কয়েকজন সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন এবং ডাকসু ভবনস্থ ভিপির কক্ষের আসবাবপত্রও ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মুক্তিযুদ্ধ মঞ্চের সমালোচনা করে বিবৃতিতে বলেন, তথাকথিত মুক্তিযুদ্ধ মঞ্চ কর্তৃক এহেন হামলা উদ্দেশ্য-প্রণোদিত এবং বিশ্ববিদ্যালয়কে অশান্ত করার অপপ্রয়াস। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। একইসাথে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানায়। আমরা ভিপি নুরকেও তার কর্মে ও বক্তব্যে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানাই এবং এ ঘটনায় বহিরাগত কারো সংশ্লিষ্টতা তদন্তে প্রমাণিত হলে তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মুক্তবুদ্ধি চর্চার লালন কেন্দ্র উল্লেখ করে বলেন, সকল শিক্ষার্থী ক্যাম্পাসে অবাধ ও স্বাধীনভাবে স্ব-স্ব মত প্রকাশের অধিকার সংরক্ষণ করে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত হামলা ও ভাঙচুর সন্ত্রাসী কর্মকাণ্ডের শামিল। এহেন কর্মকাণ্ড শিক্ষার সুষ্ঠু পরিবেশকেই শুধু বিনষ্ট করে না; বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করারও রসদ যোগায় বলে আমরা মনে করি।

শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়েছে, আমরা বিশ্বাস করি, সন্ত্রাসীদের কোনো দল নেই। গঠিত তদন্ত কমিটি অনতিবিলম্বে প্রকৃত দোষীদের সনাক্ত করবে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। একইসাথে আমরা এ সকল সন্ত্রাসীকে বিচারের আওতায় আনার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিও আহ্বান জানাচ্ছি। শতবর্ষী ঢাকা বিশ্ববিদ্যালয় এ জাতির শ্রেষ্ঠতম সম্পদ। শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষাকল্পে এ বিদ্যায়তনের উত্তরোত্তর সমৃদ্ধি আনয়নে সমাজের সকল মত ও পথের মানুষকে সহযোগিতার মানসিকতা নিয়ে এগিয়ে আসতেও আমরা উদাত্ত আহ্বান জানাই।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন