‘কলম কাণ্ড’ নিয়ে মুখ খুললেন রাবি অধ্যাপক

  08-01-2020 09:32PM

পিএনএস ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ১১ হাজার টাকায় দু'টি কলম কেনার অনিয়ম সম্পর্কে অভিযুক্ত অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদি জানিয়েছেন, প্রকল্প বাস্তবায়নের কাজের মধ্যে ৫ থেকে সর্বোচ্চ ৫০ টাকার কলম কেনা হয়েছে। আর যে কলমের কথা সংবাদে উল্লেখ করা হয়েছে আদতে তার কোনো অস্তিত্ব নেই। এমন কোনো কলম কেনা হয়নি।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের মধ্য লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেন তিনি।

ড. সফিকুন্নবী সামাদি বলেন, গণমাধ্যমে ১১ হাজার টাকা মূল্যে দুটি কলম ক্রয়ের একটি কাল্পনিক গল্প বলা হয়েছে। বস্তুত এ ধরনের কোনো কলম ক্রয় করা হয়নি। সুতারং এর খরচ দেখানোর কোনো প্রশ্নই আসে না। তিনি কলমের ক্যাশ মেমোর কপি প্রতিবেদককে উপস্থাপনের অনুরোধ করেন।

তিনি দাবি করেন, হেকেপ প্রজেক্ট-৩৬০৭ এর আওতায় যে ব্যয় হয়েছে, তা হেকেপ কর্তৃক সরেজমিনে পরিদর্শন হয়েছে। এরপর তারা যে প্রতিবেদন দিয়েছেন তাতে কোনো আর্থিক বা প্রক্রিয়াগত কোনো অনিয়মের অভিযোগ তোলা হয়নি। এছাড়াও ল্যাপটপ ক্রয়, বিদেশ ভ্রমণ ও আরএফআইডি ট্যাগের বিষয়ে যে অভিযোগ আনা হয়েছে তা সত্য নয়।

ড. সফিকুন্নবী সামাদি আরও বলেন, এর আগে হেকেপের নিয়ম অনুযায়ী প্রজেক্ট ম্যানেজমেন্ট কমিটিতে প্রতিটির ব্যয় ও পরিকল্পনা আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া পরিকল্পনা ও উন্নয়ন পরিচালকের মাধ্যমে উপাচার্যের অনুমোদিত হয়ে ঢাকাস্থ হেকেপ দপ্তরে গিয়েছে। হেকেপ দফতর কর্তৃক অনুমোদিত হওয়ার পর তা বাস্তবায়িত হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি ড. সুলতান উল ইসলাম, ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এক্রাম উল্লাহ, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মীজানুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, গত সোমবার (৬ জানুয়ারি) ‘প্রকল্পের টাকায় অধ্যাপকের বিলাসিতা, ১১ হাজারে ক্রয় দুটি কলম’ শিরোনামে বেশ কিছু গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন