ভুল প্রশ্নপত্রে চার কেন্দ্রে পরীক্ষা

  03-02-2020 11:43PM

পিএনএস ডেস্ক: দিনাজপুরের কাহারোল ও নবাবগঞ্জ এবং পার্বতীপুর উপজেলার তিনটি কেন্দ্রসহ চারটি কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে এসএসসির শিক্ষার্থীরা। চারটি কেন্দ্রের অনিয়মিত পরীক্ষার্থীদের নিয়মিত আর নিয়মিত পরীক্ষার্থীদের অনিয়মিত প্রশ্নপত্র দেয়া হয়েছে।

এ ঘটনায় তিন কেন্দ্রের সচিবসহ কেন্দ্র পরিচালনা কমিটির সদস্য এবং কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকদের অব্যাহতি দেয়া হয়েছে। একই সেঙ্গ পরবর্তীতে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিনাজপুরের কাহারোল উপজেলার পূর্ব মল্লিকপুর উচ্চ বিদ্যালয় ও নবাবগঞ্জ উপজেলার নবাগঞ্জ আফতাবগঞ্জ জিইউ উচ্চ বিদ্যালয় এবং পার্বতীপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটেছে। কিন্তু পরীক্ষা নিয়ন্ত্রক উপজেলা নির্বাহী কর্মকর্তা কিংবা কেন্দ্র সচিব কেউ জানাতে পারেননি এ ঘটনার শিকার পরীক্ষার্থীর সংখ্যা কত।

কাহারোল উপজেলার পূর্ব মল্লিকপুর উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম ও নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জ জিইউ উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, নিয়মিত ও অনিয়মিত খাতাগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। তবে কতগুলো পরীক্ষার্থীর ক্ষেত্রে এ ঘটনা ঘটেছে তা নির্ণয় করা যায়নি।

তবে পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেছেন, খাতাগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। সঠিক হিসাব জানতে আরও সময় লাগবে। এ ঘটনায় তিনটি কেন্দ্রের সচিবসহ কেন্দ্র পরিচালনা কমিটির সদস্য এবং কক্ষে দায়িত্বরত শিক্ষকদের অব্যাহতি দেয়া হয়েছে। কারণ তারা তাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে ব্যর্থ হয়েছেন। পরবর্তীতে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে পরীক্ষার্থীদের কোনো সমস্যা হবে না।

তিনি আরও জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে মোট চারটি কেন্দ্রে এ ঘটনা ঘটেছে। যার মধ্যে দিনাজপুরের তিনটি ও লালমনিরহাটের একটি কেন্দ্র। এক সিলেবাসের পরীক্ষার্থীদের আরেক সিলেবাসের প্রশ্ন দিয়ে পরীক্ষা নেয়া হয়েছে। যাতে করে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন