শীতের রাতে জাহাঙ্গীরনগরে যাত্রাপালা

  07-02-2020 07:28AM



পিএনএস ডেস্ক: বাঙালি সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ যাত্রাপালা। একসময় গ্রাম ও শহরে বিনোদনের অন্যতম মাধ্যম ছিল এটি। যাত্রাপালার মধ্যে ঐতিহাসিক বিভিন্ন প্রেক্ষাপটের পাশাপাশি উঠে আসে সামাজিক নানা অসঙ্গতি ও অনিয়মের প্রতিচিত্র।

গত শতকের নব্বই দশক পর্যন্ত যাত্রা একটি জনপ্রিয় শিল্পমাধ্যম হিসেবে এ দেশের দর্শকমহলে ব্যাপকভাবে গ্রহণযোগ্য ছিল। সাম্প্রতিককালে বিভিন্ন কারণে যাত্রাশিল্প তার অবস্থান হারিয়েছে।

এ ধরনের বৈচিত্র্যময় সংস্কৃতি ধরে রাখতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল ‘পরম্পরায় আমরা’ প্ল্যাটফর্মের হয়ে গত কয়েক বছর ধরে আয়োজন করে আসছে হিম উৎসবের।

টানা পঞ্চমবারের মতো বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) শুরু হয়েছে হিম উৎসব। উৎসবের প্রথম দিনে অন্যান্য আয়োজনের মধ্যে অন্যতম আকর্ষণ ছিল যাত্রাপালা।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ছবি চত্বরে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এ যাত্রাপালা। যাত্রাপালাটি বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী উপভোগ করেন।

এর আগে সেখানে দিনব্যাপী ইনস্টলেশন আর্ট ও আলোকচিত্র প্রদর্শনী ছাড়াও দুপুরে পারফর্মেন্স আর্ট, বিকেলে কবিতা পাঠের আসর, সন্ধ্যায় বাজিকর, রাতে মূকাভিনয়, পাপেট শো (পুতুল নাচ) ও পুঁথি পাঠের আসর বসে।

উৎসবের বিশেষত্ব সম্পর্কে আয়োজকরা বলেন, সংস্কৃতি, ভাষা, নিশ্বাসেই আমাদের পরিচয়। কিন্তু বর্তমানে আমাদের লোকজ সংস্কৃতি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। শীতের রুক্ষতার ন্যায় এক অদ্ভুত অন্ধকার গ্রাস করে নিচ্ছে আমাদের সংস্কৃতিকে। তাই শীতের রুক্ষতাকে দূরে সরিয়ে সংস্কৃতির বিকাশ, চর্চা, উপস্থাপন এবং সংরক্ষণের জন্যই এই উৎসব।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন