১২ দিন কমছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, বাড়বে ক্লাসের সময়

  

পিএনএস ডেস্ক : মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার জন্য ঐচ্ছিক শিক্ষা ছুটি সীমিত করার বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। তাই এই চিন্তা ভাবনা মোতাবেক একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ১২ দিন কমানোর সম্ভাবনা রয়েছে। তবে ক্লাসের সময় বাড়তে পারে।

মঙ্গলবার (২১ এপ্রিল) শিক্ষা সচিব মাহবুব হোসেনের সঙ্গে ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্টরা ভিডিও কনফারেন্সে এ ধরণের প্রস্তাব জানিয়েছেন।

জানা গেছে, ঈদুল আজহার ছুটি ১৫ দিন থেকে কমিয়ে ১০ দিন ও দুর্গাপূজার ছুটি সাত দিন থেকে কমিয়ে তিন দিন করা হতে পারে।এছাড়া বড় ছুটি কমানো হবে। পাশাপাশি শ্রেণিকক্ষে ক্লাসের সময় ৪০ মিনিটের পরিবর্তে এক ঘণ্টা করা হতে পারে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘করোনার কারণে একমাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এর ক্ষতি পুষিয়ে দিতে বড় ছুটি কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

যেমন ঈদুল আজহার ১৫ দিনের ছুটি ১০ দিন, দুর্গাপূজার সাত দিনের বদলে তিন দিন করাসহ অন্যান্য ছুটিগুলো একদিন বা দুইদিন করে কমানোর প্রস্তাব দেয়া হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, ‘ছুটিগুলো সমন্বয় করতে পারি। এ বিষয়ে আলোচনা হয়েছে। এখনও সিদ্ধান্ত হয়নি। বিষয়টি খতিয়ে দেখে ওয়ার্কআউট করে সচিব মহোদয়কে দেব। তারপর তারা সিদ্ধান্ত নেবেন।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন